বাসস
  ০৯ জানুয়ারি ২০২৪, ২০:৫৫

ভোট চলাকালে চট্টগ্রামে প্রকাশ্যে পিস্তল উঁচিয়ে গুলি করা সেই যুবক গ্রেপ্তার 

চট্টগ্রাম, ৯ জানুয়ারি ২০২৪ (বাসস) : গত ৭ জানুয়ারি ভোট চলাকালে চট্টগ্রামে প্রকাশ্যে পিস্তল উঁচিয়ে গুলি করা সেই যুবককে সীতাকু- থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৭। এ সময় তার কাছ থেকে একটি পিস্তলও উদ্ধার করা হয়।
র‌্যাব-৭ আজ জানায়, নির্বাচনের দিন সকাল সাড়ে ১০ টায় চট্টগ্রাম-১০ (খুলশী-পাহাড়তলী) আসনের পাহাড়তলী ডিগ্রি কলেজ কেন্দ্র এলাকায় কতিপয় দুষ্কৃতকারী সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশে বিঘœ ঘটনোর উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র প্রদর্শন করে জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে সহিংসতা ও গুলিবর্ষণ করে। এতে শান্ত বড়ুয়া ও জামাল নামক দু’জন গুলিবিদ্ধ হন। পরবর্তীতে স্থানীয়রা তাদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। এ ঘটনায় নগরীর খুলশী থানায় একটি মামলা দায়ের হয়। 
দেশের আলোচিত এ ঘটনায় জড়িত দুর্বৃত্তদের গ্রেপ্তারের লক্ষ্যে র‌্যাব তথ্য সংগ্রহ শুরু করে। ভিডিও ফুটেজ এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব নিশ্চিত হয় প্রকাশ্যে বিদেশি আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করে হতাহতের ঘটনায় গুলিবর্ষণকারী যুবকের নাম শামীম আজাদ প্রকাশ ব্লেড শামীম প্রকাশ মুন্না। সে  মিরসরাই উপজেলার সায়েরখালীর আবুল কালাম আজাদের পুত্র। 
পরিচয় নিশ্চিত হয়ে গ্রেপ্তারে নেমে র‌্যাব জানতে পারে শামীম নামে এ যুবক সীতাকু- থানাধীন কুমিরা এলাকায় আত্মগোপন করে আছে। এ তথ্যে ভিত্তিতে র‌্যাবের একটি টিম গতকাল গভীর রাতে অভিযান পরিচালনা করে একটি বিদেশি পিস্তল ও ২ রাউন্ড গুলিসহ তাকে গ্রেপ্তার করে।  
র‌্যাব জানায়, শামীম আজাদ নামের এ যুবক চট্টগ্রামের মিরসরাইয়ের স্থায়ী বাসিন্দা এবং নগরীর খুলশী এলাকায় বসবাস করতো। দীর্ঘদিন যাবৎ সে খুলশী ও পাশর্^বর্তী এলাকায় সহযোগীদের নিয়ে চাঁদাবাজি, টেন্ডারবাজি, সন্ত্রাস এবং এলাকায় আধিপত্য বিস্তারসহ ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে বিভিন্ন ধরণের সন্ত্রাসী কার্যক্রমের সাথে জড়িত। সে ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে পেশীশক্তি প্রদর্শন ও অস্ত্রের ভয় দেখিয়ে ভোটারদের ভীতি প্রদর্শনের মাধ্যমে নিরাপদ ও নির্বিঘেœ ভোটাধিকারে বাধাদান করতে এলোপাতাড়ি গুলিবর্ষণ করেছিল। পরবর্তীতে ঘটনাস্থলে আইন-শৃঙ্খলা বাহিনী উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলে সে কৌশলে ঘটনাস্থল হতে পলায়ন করে। একটি বেসরকারি বিশ^বিদ্যালয় হতে স্মাতক সম্পন্ন করেছে সে। তার বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় অস্ত্রসহ বিভিন্ন অপরাধ সংক্রান্তে ৫টির অধিক মামলা রয়েছে এবং এ সকল মামলায় ৩ বার কারাভোগ করেছে।