বাসস
  ২২ জানুয়ারি ২০২৪, ১২:৩৯
আপডেট  : ২২ জানুয়ারি ২০২৪, ১৪:১৮

জয়পুরহাটে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস

জয়পুরহাট, ২২ জানুয়ারি, ২০২৪ (বাসস): জেলায় আজ সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ১ডিগ্রী সেলসিয়াস  সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
সোমবার  সকালে জয়পুরহাটের পাশ্ববর্তী বদলগাছী আবহাওয়া অফিস ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে বলে জানিয়েছে । বদলগাছি আবহাওয়া কার্যালয়ের  টেলিপ্রিন্ট অপারেটর আরমান হোসেন জানান,   বদলগাছিসহ আশপাশের এলাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে । বদলগাছি ও জয়পুরহাট খুবই কাছাকাছি এলাকা এজন্য বদলগাছীর রেকর্ড জয়পুরহাটেও ধরা হয়ে থাকে।
তিনি আরও জানান, গতকাল রোববার বদলগাছী এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল ।
জয়পুরহাটে আবহাওয়া পর্যবেক্ষণ অফিস না থাকায় জয়পুরহাট পাশের জেলা হওয়ায় বদলগাছী আবহাওয়া  পর্যবেক্ষণাগারের তাপমাত্রা রেকর্ড ধরা হয়। এ বছরেই প্রথম  সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় এখানে। এর আগে কখনও এমন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়নি বলেও জানান তিনি ।
ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় হাড় কাঁপানো শীতে জনজীবন একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে জয়পুরহাটে। কনকনে ঠান্ডার কারণে শিশু থেকে বৃদ্ধ সবার নাজেহাল অবস্থা। জেলায় এক সপ্তাহ ধরে সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। পরিস্থিতি বিবেচনায় জেলা  প্রাথমিক ও জেলা শিক্ষা অফিসার  রোববার  ও সোমবার জেলার সকল স্কুল বন্ধ ঘোষণা করে।
এদিকে, জয়পুরহাটে আবহাওয়া অফিস না থাকায় বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্য অনুসরণ করা হয়ে থাকে এবং জয়পুরহাটের সকল শিক্ষাপ্রতিষ্ঠান রাববার ২১ জানুয়ারি) ও সোমবার (২২ জানুয়ারি) প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শ্রেণী পাঠদান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে বলে জানান, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী ।