বাসস
  ২৩ জানুয়ারি ২০২৪, ১৩:১৫

শেরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রস্তুতি

শেরপুর, ২৩ জানুয়ারি, ২০২৪ (বাসস) : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।  
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধ্যায় আয়োজিত গতকালের ওই সভায় সভাপতিত্ব করেন- জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। ওইসময় তিনি বলেন, মায়ের ভাষাকে রক্ষায় বুকের তাজা রক্ত বিলিয়ে দেওয়ার ইতিহাস পৃথিবীর আর কোথাও নেই। এজন্য আমাদের শহীদ দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। তিনি বলেন, ভাষা আন্দোলনেই আমাদের স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল।
সভায় যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস উদযাপনের লক্ষ্যে দিবসের প্রথম ভাগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণকালে শৃঙ্খলা রক্ষা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, শিশু-কিশোরদের মাঝে চিত্রাঙ্কন, ছড়া, আবৃতি ও রচনা প্রতিযোগিতার পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ে ভাষা দিবসের প্রেক্ষাপটে ভ্রাম্যমাণ চলচিত্র প্রদর্শন এবং বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন শীর্ষক আলোচনা সভা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেইসাথে অনুষ্ঠানে স্থানীয় প্রয়াত ভাষা সৈনিকদের পরিবারের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর উপরও গুরুত্বারোপ করা হয়।
সভায় বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক মোকতাদিরুল আহমেদ, পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা মো. রেজুওয়ান, প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার, সাংবাদিক সঞ্জীব চন্দ বিল্টু প্রমুখ। সভার শুরুতেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনকল্পে উপস্থিত সকলেই দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন।