বাসস
  ২৫ জানুয়ারি ২০২৪, ১০:১২
আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ১০:১৯

নাটোরে ১৫টি পরিবারের মধ্যে লেপ বিতরণ

নাটোর, ২৫ জানুয়ারি, ২০২৪ (বাসস) : জেলায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমার হৃদয়ে নাটোর’ এর পক্ষ থেকে ১৫টি দরিদ্র পরিবারের মধ্যে লেপ বিতরণ করা হয়েছে। গত রাতে আবরণসহ এ লেপে বিতরণ করেন নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার।
শহরের মধ্য দিয়ে বয়ে চলা নারদ নদের তীরের লিয়াকত ব্রীজ সংলগ্ন বস্তি বাসিন্দাদের মধ্যে এসব লেপ বিতরণ করা হয়।
এ বস্তির অশীতিপর বৃদ্ধা রাওজান। দীর্ঘদিনের স্বামী পরিত্যক্তা রওজানের জীবনে সম্প্রতি মরার উপর খাড়ার ঘা হয়ে আসে ছেলের মৃত্যু। অন্যের বাড়িতে গৃহপরিচারিকার কাজ করা মেয়ের অন্নেই কোনরকম দিন কাটে। এক চিলতে আবাসে শীত নিবারনে কম্বলই ছিলো অবলম্বন। ‘আল্লাহ তোমাদের ভালো রাখুক’-লেপ পাওয়ার পরে রাওজানের অভিব্যক্তি।
একই এলাকায় অবস্থান অপর বৃদ্ধা ডেমী’র। ভিক্ষা করেই যার দিন কাটে, সে কোথায় পাবে লেপ? তাই লেপ পেয়ে ডেমী যেন নির্বাক।
এ বস্তিতেই রিক্সাচালক নাজিমুদ্দিনের এক চিলতে ঘর থাকলেও ঘরে কোন চৌকি নেই। ঘরের বেড়া ডিঙিয়ে আসা বাতাসের সাথে মাটির মেঝে থেকে উঠে আসা হিম ঠান্ডায় সারারাত হাত-পা যেন গরমই হয় না। লেপ প্রাপ্তির পরে নাজিমুদ্দিন বলেন, এর চে’ দামী আর কিছু হয় না।
শহরতলীর দিয়ারভিটায় একাকী দিন কাটে প্রায় শতবর্ষী বৃদ্ধা রত্না’র। দিন কাটে তো রাত কাটে না রত্না’র। রাত মানে তো হিমশীতল, কম্বলই অবলম্বন তাঁর। বয়স্ক ভাতা রত্নার আয়ের উৎস। এ বয়সেও কোরআন শিক্ষা দেওয়ায় মানুষের কাছ থেকে পাওয়া অনুদানে খাওয়া-দাওয়া চলে। শীতের রাতে একাকী ঘুমন্ত রতœাকে জাগিয়ে পরম মমতায় লেপে মুড়িয়ে দেন উপজেলা নির্বাহী অফিসার। মাথায় হাত রেখে উপজেলা নির্বাহী অফিসারকে বলেন, মা তুমি অনেক বড় হও। তুমি মানুষের ভালো করে যাচ্ছো, আল্লাহও তোমার ভালো করুক।  
বড়হরিশপুর ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার সোহেল বলেন, ঠান্ডা শীতের রাতে হঠাৎ বাড়ি বাড়ি এসে লেপে মানুষদের মুড়িয়ে দেওয়া অনেক প্রশংসনীয় উদ্যোগ। আর যারা লেপ পেলেন, প্রকৃতই তারা অনেক কষ্টে ছিলেন।  
‘আমার হৃদয়ে নাটোর’ এর যুগ্ম আহ্বায়ক জুলফিকুল হায়দার বাবু জানান, এবার শীতের তীব্রতা বেশী। অনেকের ঘরে শীত নিবারনের জন্য লেপ নেই, কম্বলই একমাত্র ভরসা। ১৫ অসহায় ব্যক্তির বাড়িতে যেয়ে আবরণসহ লেপ প্রদান করা হয়েছে।
সংগঠনের আহ্বায়ক ফারাজী আহম্মদ রফিক বাবন বলেন, নিজেদের মানসিক প্রশান্তির জন্যে সমাজের অসহায় মানুষের পাশে আমরা সব সময় থাকতে চাই। শিক্ষা বৃত্তি ও সহায়তা, খাবার পানির ব্যবস্থা, শীতের কাপড়সহ সমাজ সেবার আঙিনাতে আমাদের নীরব পদচারণা।
উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার বলেন, শীতার্ত মানুষের জন্যে আবরণসহ লেপ প্রদান ব্যতিক্রমী উদ্যোগ। সমাজ সচেতন ও বিত্তবান ব্যক্তিদের উচিৎ বাড়ির পাশেই থাকা অসহায় মানুষের খোঁজ রাখা, তাদের দুঃখে পাশে দাঁড়ানো।