বাসস
  ২৫ জানুয়ারি ২০২৪, ২২:৩৬

রাজশাহীতে জয় স্মার্ট সার্ভিস ও কর্মসংস্থান প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

রাজশাহী, ২৫ জানুয়ারি, ২০২৪ (বাসস) : বিভিন্ন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানব সম্পদ  খাতকে প্রসারিত করার লক্ষ্যে আজ নগরীতে জয় স্মার্ট সার্ভিস ও কর্মসংস্থান প্রশিক্ষণ কেন্দ্র (জয় সেট সেন্টার) উদ্বোধন  করা হয়েছে।
স্টাব্লিশিং ডিজিটাল কানেক্টিভিটি (ইডিসি) প্রকল্পের আওতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ সিটি ভবনের ১০ তলায় কেন্দ্রটি স্থাপন করেছে।
রাজশাহী সিটি করপোরেশনের (আরসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ বি এম শরীফ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ কেন্দ্রের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
এ সময় উপস্থিত ছিলেন আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তফা কামাল, ইডিসির প্রকল্প পরিচালক তানজিনা ইসলাম, আরসিসি প্যানেল মেয়র নিজাম উল আজিম, আবদুল মমিন ও তাহেরা খাতুন এবং কর্মসংস্থান ও দক্ষতা উন্নয়ন ইনস্টিটিউটের সমন্বয়ক অধ্যাপক হাবিবুর রহমান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ইডিসি প্রকল্পের আওতায় দেশের জেলা ও উপজেলায় মোট ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।
এর মাধ্যমে  যুব সম্প্রদায়ের ২,৬৬,৪০০ জনকে ফ্রিল্যান্সিং বিষয়ে তিন মাসের প্রশিক্ষণ দেয়া হবে।
বাংলাদেশ বর্তমানে ফ্রিল্যান্সিং খাতে ১.৯ বিলিয়ন ডলার আয় করছে উল্লেখ করে তিনি আরো বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ বছরের মধ্যে এই সংখ্যা ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার নির্দেশনা দিয়েছেন। আমরা এ লক্ষ্যে আমরা কাজ করছি। ডিজিটাল বাংলাদেশ অর্জনের পর আমরা স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি।
পলক বলেন, ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং এবং সফটওয়্যার রপ্তানিকে অন্যতম প্রধান রপ্তানি আয় হিসেবে বিবেচনা করা হচ্ছে।