বাসস
  ২৮ জানুয়ারি ২০২৪, ১৮:৩০

স্মার্ট জাতি গঠনে নারীর ক্ষমতায়ন ও স্বনির্ভরতা জরুরি

ঢাকা, ২৮ জানুয়ারী, ২০২৪ (বাসস): আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন, কানাডা আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা বলেছেন, একটি স্মার্ট জাতি গঠনের জন্য বাংলাদেশের নারীর ক্ষমতায়ন এবং পরিবার ও সমাজে নারীর স্বনির্ভরতা অত্যন্ত জরুরি। 
অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক কানাডা প্রবাসী সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদের সভাপতিত্বে আজ বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং স্ব-নিয়ন্ত্রণ অধিকারের আয়োজিত এই আলোচনায় প্রধান বক্তা কানাডা প্রবাসী বিজ্ঞানী ড. একরামুল আজিম বাংলাদেশের উন্নয়ন দৃশ্যপটের মূল বিষয়গুলো তুলে ধরেন। অতিথিদের মধ্যে ছিলেন স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশের সভাপতি ড. কামরুল হাসান, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) সাবেক পরিচালক অধ্যাপক ড. আনোয়ার জাহিদ ও নারী উন্নয়ন বিশেষজ্ঞ বার্ড এর সাবেক পরিচালক নাসিমা আক্তার।
ভার্চুয়াল আলোচনায় সাংবাদিক খায়রুল আহসান মানিক, দৈনিক ভোরের সূর্যদয়ের সম্পাদক ফিরোজ মিয়া, সাংবাদিক শামসুল হাবিব, এসরার জাহিদ, শওকত ইকবাল, রাফাত হোসেন, কোরা হাসান ইভানা ও সাইফুর হাসান অংশ নেন। 
কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন আন্তর্জাতিক দাতব্য কাজের প্রতি সংস্থার প্রতিশ্রুতির উপর গুরুত্বারোপ করেন, বিশেষ করে নাইজেরিয়া, ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দারিদ্র্য পীড়িত অঞ্চলগুলিতে ফোকাস করা। ডক্টর একরামুল আজিম পাঁচ বছরের কৌশলগত পরিকল্পনার সাথে সারিবদ্ধতা প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে দারিদ্র্য মোকাবেলা, জীবিকা বৃদ্ধি এবং স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধির লক্ষ্যে অ্যাসোসিয়েশনের উদ্যোগের কথা তুলে ধরেন।
দেলোয়ার জাহিদ সম্পদের আরও সুষম বন্টনের লক্ষ্যে চলমান উদ্যোগ এবং সচেতনতামূলক প্রচারণার কথা তুলে ধরেন, যা শুধুমাত্র লিঙ্গ সমতাই নয় বরং একটি স্মার্ট এবং আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের জন্য বাংলাদেশে নারীর অর্থনৈতিক স্বাধীনতা বৃদ্ধি করে।