বাসস
  ৩১ জানুয়ারি ২০২৪, ২২:৪৪

ফুলের রাজধানী খ্যাত ঝিকরগাছায় ফুল উৎসব শুরু

বেনাপোল, ৩১ জানুয়ারি, ২০২৪ (বাসস): ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছার ফুল কানন পানিসারা-হাড়িয়া ফুলমোড়ে বুধবার বিকেলে চার দিনব্যাপি ফুল উৎসবের  (মেলার) উদ্বোধন করেছেন জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার। 
তিনি বলেন, ফুল হলো যশোর জেলা ব্র্যান্ডিং। তাই ফুলচাষকে সম্প্রসারণ ও বিপণন বৃদ্ধির জন্য সরকার কাজ করছে। তিনি প্রতিবছর ফুল উৎসবকে আরও কলেবর বৃদ্ধি করার বিষয়ে প্রশাসনের পক্ষে আশ্বস্ত করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মন্ডলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক রফিকুল হাসান, সিনিয়র সহকারী পুলিশ সুপার (নাভারণ সার্কেল) নিশাত আল নাহিয়ান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. রশিদুল আলম ও থানার অফিসার ইনচার্জ মো. কামাল হোসেন ভূঁইয়া। 
ঝিকরগাছায় দ্বিতীয়বারের মতো আয়োজিত এ উৎসব উপলক্ষে গদখালী-পানিসারা-হাড়িয়া মোড় সেজেছে অপরুপ সাজে। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ঝিকরগাছা উপজেলা প্রশাসন দ্বিতীয়বারের মতো এর আয়োজন করে। 
বৃহস্পতিবার দ্বিতীয় দিন নারী ফুলচাষিদের নিয়ে উঠান বৈঠক, প্রামাণ্যচিত্র প্রদর্শন, তৃতীয় দিন কৃষক সমাবেশ, সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। 
ঝিকরগাছার গদখালী অঞ্চলে ১ হাজার ২০০ হেক্টর জমিতে ১১ প্রকারের ফুল বাণিজ্যিকভাবে চাষ হয়। এ এলাকার ৬ হাজার পরিবারের দেড় লাখ মানুষ ফুল চাষের সঙ্গে জড়িত। এ অঞ্চলে প্রতিবছর সাড়ে ৩০০ কোটি টাকার ফুল উৎপাদন করা হয়।