বাসস
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২

জয়পুরহাট চিনিকলের ২০২৩-২৪ মৌসুমের আখ মাড়াই সমাপ্ত

জয়পুরহাট, ১ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান জয়পুরহাট
চিনিকলের ২০২৩-২৪ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম সমাপ্ত ঘোষণা  করা হয়েছে।  বুধবার  রাত ১২ টা ২০ মিনিটে জয়পুরহাট চিনিকলের আখ মাড়াইয়ের সমাপ্তী ঘোষণা করা  হয়। এবার ৩৭ হাজার ৪৪৭ মেট্রিক টন আখ মাড়াই করে এক হাজার ৫১৪ মেট্রিক টন চিনি  উৎপাদন করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ছিল ৪ দশমিক ৫ ভাগ।   
জয়পুরহাট চিনিকলের ব্যবস্থপানা পরিচালক মো: আখলাছুর রহমান  জানান, দেশের বৃহত্তম চিনি উৎপাদনের ভারী শিল্প প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০২৩-২৪ আখ মাড়াই  মৌসুমে  ৩৫ হাজার  মেট্রিক টন আখ মাড়াই করে দুই হাজার ১৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। বিপরীতে মাড়াই মৌসুমের শেষ দিন পর্যন্ত  ৩৭ হাজার ৪৪৭ মেট্রিক টন আখ মাড়াই করে এক হাজার ৫১৪ মেট্রিক টন চিনি উৎপাদন করা সম্ভব হয়েছে। চিনি আহরনের শতকরা হার হচ্ছে ৪ দশমিক ৫ ভাগ। মিল চালু ছিল ৩৩ দিন। চিনিকলের এটি ছিল ৬১ তম আখ মাড়াই মৌসুম। ২০ কোটি ৬০ লাখ টাকার আখ কেনা হলেও মঙ্গলবার পর্যন্ত কৃষকদের ১৩ কোটি ১২ লাখ কোটি টাকা পরিশোধ করা হয়েছে বলে জানান, জয়পুরহাট চিনিকলের মহাব্যবস্থাপক ( অর্থ)  গোলাম মো: সেলিম। জয়পুরহাট চিনিকলে ইতোপূর্বে এক লাখের উপরে আখ মাড়াই করার রেকর্ড থাকলেও বিগত কয়েক বছর ধরে মূলত আখের অভাবে মিল চালুর কয়েক দিনে মধ্যে মাড়াই মৌসুমের সমাপ্ত ঘোষণা করতে হচ্ছে। অন্যান্য ফসলের দামের সঙ্গে সঙ্গতি রেখে আখের মূল্যও বাড়িয়েছে সরকার। এবার  মিলগেটে আখের মূল্য দেওয়া হয়েছে পার কুইন্টাল  ৫৫০ টাকা এবং বাইরের ক্রয় কেন্দ্রের জন্য ৫৪২ টাকা। কৃষকদের উদ্বুদ্ধকরণসহ নানা কার্যক্রম গ্রহণ করায় আখ চাষে দিন দিন আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।  জয়পুরহাট চিনিকলে ২০২৩-২০২৪ মাড়াই মৌসুমে  ২৮ দিন মিল চালু রাখা ও  চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছিল ৬ দশমিক ২০ ভাগ। সেখানে এবার মিল চালু ছিল ৩৩ দিন এবং চিনি আহরনের শতকরা হার হচ্ছে  ৪ দশমিক ৫ ভাগ।   
চিনিকল সূত্র জানায়, সরকারি সহায়তা হিসেবে আখ রোপণের গত মৌসুমে প্রায় ৩ কোটি  টাকা ঋণ সুবিধা প্রদান করা হয়েছিল। ঋণ প্রাপ্ত আখ চাষীর সংখ্যা হচ্ছে ৩ হাজার ৩শ জন। এর মধ্যে রয়েছে সার ও উন্নত মানের আখ বীজসহ  অন্যান্য উপকরণ। আখ মিলে সরবরাহ করার পর ঋণের টাকা পরিশোধ করতে হয় ফলে ঋণ পরিশোধ করার জন্য আখচাষীদের কোন বাড়তি চাপ থাকে না।  গত ২০২২-২০২৩ মাড়াই মৌসুমে ২৩ হাজার ২২২ দশমিক ৫৮ মেট্রিক টন আখ মাড়াই করে এক হাজার ১৯৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছিল  বলে জানান, জয়পুরহাট চিনিকলের ব্যবস্থপানা পরিচালক কৃষিবিদ মো: আখলাছুর রহমান।