বাসস
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৬

সিলেটে বর্ণমালার মিছিল দিয়ে ফেব্রুয়ারিকে বরণ

সিলেট, ১ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : সিলেটে প্রতি বছরের মতো এবারও বর্ণমালার মিছিলের মধ্যদিয়ে ভাষার মাস ফেব্রুয়ারিকে বরণ করা হয়েছে।
আজ বৃহস্পতিবার সকালে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এ মিছিলের আয়োজন করে। বর্ণমালার মিছিলটি নগরীর ঐতিহ্যবাহী সারদা স্মৃতি ভবনের সামনে থেকে শুরু হয়ে নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।
মিছিলে মাইকে বাজতে থাকে ভাষার গান, অগ্রভাগে বিশাল লাল-সবুজ পতাকা, তারপর হাতে ভাষা শহিদের ছবি, এরপর ‘অ, আ, ক, খ’ বর্ণমালা এবং ১৯৫২, ১৯৭১ লেখা প্ল্যাকার্ড নিয়ে অংশগ্রহণকারী সিলেটের সাংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও ভাষার গানের সাথে গলা মিলিয়েছেন। এসময় রাস্তার পাশে দাঁড়িয়ে নানা সাধারণ মানুষ বর্ণমালার মিছিলকে অভিবাদন জানান।
মিছিল শুরুর পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান। 
তিনি বলেন, সিলেটে প্রতি বছর বর্ণমালার মিছিলের মাধ্যমে ভাষার মাসকে বরণ করা হচ্ছে, এটি একটি ব্যতিক্রমী আয়োজন। দেশের আর কোন জেলায় এরকম আয়োজন হয় কিনা আমার জানা নেই।’ 
তিনি এই আয়োজনের সফলতা কামনা করেন। 
জেলা প্রশাসক বলেন, বাংলা ভাষার জন্য সালাম, রফিক, জব্বারেরা রক্ত দিয়েছেন- যা বিশ্বের ইতিহাসে একটি বিরল ঘটনা। তাদের রক্তদানের জন্য আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। ভাষা শহিদদের স্মরণে এখন বিশ্বব্যাপী ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত হয়। এসময় সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল সংখ্যক লোক ঐতিহ্যবাহী বর্ণমালার এ মিছিলে অংশনেন।