বাসস
  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩৬

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল

ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগপ্রাপ্ত বিচারপতি  এফ আর এম নাজমুল আহাসানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল ৪ ফেব্রুয়ারি। 
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।  
বিচারপতি হিসাবে তিনি অনেকগুলো ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ  রায় ঘোষণা করে গেছেন। এরমধ্যে সকল সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের সকল অনুষ্ঠানের বক্তৃতা শেষে মুক্তিযুদ্ধের রণধ্বনি “জয়বাংলা” শ্লোগান উচ্চারণ করে বক্তৃতা শেষ করা, “বিচার আদালতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানো”, মুক্তিযোদ্ধাদের বীর মুক্তিযোদ্ধা  সম্বোধন, বিনা দোষে কারাগারে আটকে থাকা জাহালমকে মুক্তির রায় গুলো উল্লেখযোগ্য। 
১৯৮৬ সালের ১৮ মার্চ বরিশাল জেলা আদালতের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন এফ আর এম নাজমুল আহাসান। তিনি ১৯৯৪ সালের ২২ জানুয়ারি হাইকোর্ট বিভাগের ও ২০০৭ সালের ১৩ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ডেপুটি এটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। ২০১২ সালের ১৫ এপ্রিল তিনি বিচারপতি পদে স্থায়ী হন। ২০২২ সালের ৮ জানুয়ারি এফ আর এম নাজমুল আহাসান বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ পান।
মহান মুক্তিযুদ্ধেও তিনি বরগুনা ও স্বরূপকাঠির পেয়ারাবাগান এলাকায় অংশ নেন। দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৪ ফেব্রুয়ারি বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান স্মৃতি সংসদের উদ্যোগে মরহুমদের করব জিয়ারত, শ্রদ্ধাঞ্জলি অর্পন ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়েছে।