বাসস
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩৭

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীর সাথে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ফাইল ছবি

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ আলদুহাইলান আজ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেছেন।
সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় বিশেষ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী ভ্রাতৃপ্রতীম দু’টি দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে বলেন, সৌদি আরব বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও অন্যতম উন্নয়ন সহযোগী। 
তিনি জানান, বাংলাদেশ থেকে সৌদি আরবে ৬৫০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইদথ এবং আইওটিসহ বিভিন্ন তথ্য প্রযুক্তি পণ্য রপ্তানি হচ্ছে।
জুনাইদ আহমেদ পলক বলেন, সৌদি আরব টেলিযোগাযোগের একটি বৈশ্বিক কেন্দ্র হিসাবে শুধুমাত্র তার সীমানার মধ্যেই নয়, সমগ্র অঞ্চল জুড়ে আইসিটি ও টেলিকম পরিষেবার অগ্রগতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অন্যদিকে, বাংলাদেশ তার আইসিটি সেক্টরে উল্লেখযোগ্য অবদান রাখছে। 
পলক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে গত ১৫ বছরে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ বিদেশী বিনিয়োগের একটি থ্রাস্ট সেক্টরে রূপান্তর লাভ করেছে। 
প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশের বিনিয়োগ বান্ধব এই নীতির সুযোগ কাজে লাগিয়ে টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তি এবং ডাক পরিষেবার উন্নয়নে সৌদি আরব আরও ভূমিকা রাখবে। 
রাষ্ট্রদূত এসসা ইউসেফ আলদুহাইলান বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে বলেন, বাংলাদেশের উন্নয়নে সৌদি আরব সবসময় সহযোগিতা করে। আগামীতেও তা অব্যাহত থাকবে।
এছাড়াও. সৌদি টেলিকমের সাথে বিটিসিএল’র ভয়েজ কল বিনিময়ের পরিমান আরও বৃদ্ধি, বাংলাদেশ থেকে সৌদি আরবে সাবমেরিন ক্যাবল’র ব্যান্ডউইদথ রপ্তানির পরিমান বৃদ্ধি, সৌদি পোস্ট ও ডাক অধিদপ্তর যৌথ উদ্যোগ গ্রহণের মাধ্যমে ডাক পরিষেবাকে নতুন মাত্রায় উন্নীত করা এবং আইসিটি পণ্য রপ্তানি বাড়ানোসহ টেলিকম ও আইসিটি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তারা মতবিনিময় করেন। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ শিক্ষা সহযোগিতা, স্মার্ট সিটি স্থাপনে বিনিয়োগ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, সেমিকন্ডাক্টর এবং ন্যানো প্রযুক্তি নিয়ে একসাথে কাজ করার বিষয়েও বিস্তারিত আলোচনা হয়।