বাসস
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৭

সরকার সাশ্রয়ী পরিবহনের জন্য বৈদ্যুতিক যানকে উৎসাহিত করছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী 

সংসদ ভবন, ৮ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার সাশ্রয়ী পরিবহনের জন্য বৈদ্যুতিক যানকে উৎসাহিত করছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য এ কে এম শামীম ওসমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘বৈদ্যুতিক যানবাহন এখন সারা বিশ্বে বিপ্লব সৃষ্টি করেছে, সরকার ইতিমধ্যে এই পরিবহন ব্যবস্থাকে উৎসাহিত করার জন্য নীতিমালা প্রণয়ন করেছে।’
মন্ত্রী বলেন, প্রচলিত পেট্রোলিয়াম চালিত যানবাহনের সক্ষমতা মাত্র ২০ শতাংশ যেখানে বৈদ্যুতিক চালিত যানবাহনের ক্ষেত্রে এটি ৮০ শতাংশ, এমনকি পেট্রোলিয়াম চালিত যানবাহন থেকে কার্বন নির্গমন হার ১৮ শতাংশ। 
সারা দেশে ৪০ লাখ থ্রি-হুইলারের সাশ্রয়ী রিচার্জের বিষয়ে, প্রতিমন্ত্রী অবশ্য স্বীকার করেছেন যে এই থ্রি-হুইলার রিচার্জ করার জন্য ৭০০-৮০০ মেগাওয়াট বিদ্যুত চুরি করা হচ্ছে তবে অর্থনৈতিক রিটার্ন বিদ্যুতের চেয়ে অনেক বেশি। 
বৈদ্যুতিক গাড়ির সুবিধার্থে তিনি বলেন, সরকার ইতিমধ্যেই বৈদ্যুতিক যানবাহন রিচার্জ স্টেশন প্রস্তুত করেছে এবং এটি প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়েছে। তাই নীতিমালা অনুযায়ী যে কেউ রিচার্জ স্টেশন স্থাপনে এগিয়ে আসতে পারেন।