বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২০

ভাষা শহীদদের আত্মোৎসর্গের কারণেই মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছি : ঢাবি উপাচার্য

ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, ভাষা শহীদদের আত্মোৎসর্গের কারণেই আমরা মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছি।
তিনি বলেন, শহীদদের এই আত্মত্যাগের কারণে বিশ^জুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হওয়ায় বিশে^র সকল ভাষার মানুষ মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছে।
রোববার ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অনুষ্ঠিত ২য় বাংলা-নর্ডিক সাহিত্য উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
সাহিত্যকে সভ্যতার অন্যতম উৎস উল্লেখ করে- তিনি আরো বলেন, সাহিত্যকর্ম কোন নির্দিষ্ট এলাকার বা ভাষার মধ্যে সীমাবদ্ধ নয়। সাহিত্য যে কোন দেশ ও জনগোষ্ঠীর ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরে। 
এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাংলাদেশ এবং অংশগ্রহণকারী স্ক্যান্ডিনেভিয়ান দেশসমূহের প্রতিনিধিরা পরস্পরের সাহিত্য ও সংস্কৃতি বিনিময়ের সুযোগ পাবে এবং নিজেদের আরও সমৃদ্ধ করতে পারবেন বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।
স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, বাঙালি-সুইডিশ কবি ও নাট্যকার আনিসুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, অনুষ্ঠানে ঢাকাস্থ সুইডিশ দূতাবাস, নরওয়ে দূতাবাস ও ড্যানিশ দূতাবাসের প্রতিনিধিগণ বক্তব্য রাখেন। 
ঢাকা বিশ্ববিদ্যালয় স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টার, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ও সুইডেনের উপসালা সাহিত্যকেন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত এই উৎসবে দেশি-বিদেশি কবি ও সাহিত্যিকরা অংশ নেন।