বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৪

সরকার তথ্য এবং আর্থিক নিরাপত্তা জোরদার করতে কাজ করছে : আইসিটি প্রতিমন্ত্রী

সংসদ ভবন, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার তথ্য ও আর্থিক ডাটা সুরক্ষার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা জোরদার করার জন্য কাজ করছে।
তিনি বলেন, ‘আমরা কঠোর আইন প্রয়োগের পাশাপাশি জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সাথে সমন্বয় রেখে এবং নেতৃস্থানীয় বহুজাতিক কোম্পানির সাথে সম্পর্ক বজায় রাখার পাশাপাশি আমাদের ডিজিটাল ব্যবস্থার সুরক্ষা বজায় রাখার চেষ্টা করছি।’
প্রতিমন্ত্রী আজ সংসদে স্বতন্ত্র সদস্য সৈয়দ সায়েদুল হকের এক সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
তিনি বলেন, দেশের জিডিপির আকার ৪৫০ বিলিয়ন মার্কিন ডলার। মাথাপিছু আয় ২৮০০ মার্কিন ডলারে পৌঁছেছে এবং ডিজিটাল প্ল্যাটফর্মে বিশাল লেনদেন এবং সেজন্য আমাদের ডিজিটাল সুরক্ষা অত্যন্ত প্রয়োজনীয়।
জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের ডিজিটাল নিরাপত্তার অংশ হিসেবে দেশের শিক্ষা কারিকুলামে ডিজিটাল সুরক্ষা অন্তর্ভুক্ত করা প্রয়োজন। কারণ, এই পাঠ্যক্রমটি ভবিষ্যত প্রজন্মের মধ্যে সচেতনতা তৈরি করতে সহায়তা করবে।
২০১৬ সালে কেন্দ্রীয় ব্যাংক থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলারের রিজার্ভ কেলেঙ্কারির কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এই বিপুল অর্থ চুরির ফলে সরকার একটি নতুন সাইবার নিরাপত্তা আইন এবং অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা প্রণয়ন করতে সক্ষম হয়েছে।
ডিজিটাল ব্যবস্থা বাস্তবায়িত হওয়ার পর দেশে ৫২ হাজারটিরও বেশি ওয়েবসাইট চালু করার মাধ্যমে ব্যাপকভাবে ডিজিটাল হয়ে গেছে ২ হাজার ৫শ’টি পরিষেবা। ডিজিটালাইজ করা হয়েছে প্রায় ১ লাখ ৫০ হাজার কাগজবিহীন ফাইল ১৩ হাজার অফিসে ই-ফাইলিং সিস্টেমের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে এবং দেশ একটি ক্যাশলেস আর্থিক ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে।