বাসস
  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৪

প্রধানমন্ত্রীর ‘ট্রু ব্যালেন্স ফরেন পলিসি’র মাধ্যমে সকল রাষ্ট্রের সাথে সুসম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে : ড. মোমেন

সংসদ ভবন, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : সরকারি দলের সদস্য ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী কুটনৈতিক দক্ষতা এবং ‘ট্রু ব্যালেন্স ফরেন পলিসি’ অর্জনের মাধ্যমে সকল রাষ্ট্রের সাথে সুসম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে। 
তিনি বলেন, ‘আমাদের সামনে বিভিন্ন চ্যালেঞ্জ এসেছে। আমরা এগুলো বঙ্গবন্ধুর সেই পররাষ্ট্রনীতি ‘সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ এই নীতি অবলম্বনে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ট্রু ব্যালেন্স ফরেন পলিসি’ অর্জনের মাধ্যমে সকল রাষ্ট্রের সাথে সুসম্পর্ক স্থাপন করেছি। সকল চ্যালেঞ্জ সফলভাবে মোকাবেলা করেছি।’   
আজ সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আণীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী গত ৪ ফেব্রুয়ারি জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবটি উত্থাপন করেন। জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন তার এই প্রস্তাবে সমর্থন জানান।
তিনি বলেন, আমরা খুবই ভাগ্যবান যে, আমাদের প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে আমাদের ম্বপ্ন পূরণের অগ্রদূত। ইতোমধ্যে আমরা বিশ্বে উন্নয়নশীল দেশের মডেল হিসেবে আস্থা অর্জন করেছি। মাত্র ১৫ বছরে প্রধানমন্ত্রী যা অর্জন করেছেন, বিশেষকরে ১৯৭৫ থেকে ৯০ সাল পর্যন্ত ১৫ বছরে যখন সামরিক, আধা-সামরিক এবং টেকনোক্রেট সরকার ছিল তখন আমাদের জিডিপির গড় প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ২, আর শেখ হাসিনা সরকারের আমলে আমরা তার দ্বিগুনের বেশি প্রবৃদ্ধি অর্জন করেছি। শুধু প্রবৃদ্ধি অর্জনই নয়, দারিদ্রসীমা ৪২ শতাংশ থেকে ১৮ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে।   
আব্দুল মোমেন বলেন, ধনী দেশ না হয়েও দেশের প্রায় দেড় কোটি মানুষ প্রধানমন্ত্রীর কারণে বিভিন্ন সেবা পাচ্ছে। এগুলোকে আমি বলি- ‘হাসিনা ইকোনমি’। এই ইকোনমিক্সের কারণে অনেক বড় বড় অর্জন এসেছে।   
আলোচনায় আরও অংশ নেন সরকারি দলের সদস্য নূরুল ইসলাম নাহিদ, মাহফুজুর রহমান, শরীফ আহমেদ, এনামুল হক বাবুল, তানভীর শাকিল জয়, মো. ইকবাল হোসেন, আহমদ হোসেন, মাহবুব উর রহমান, আবুল কালাম আজাদ, মো. শফিকুল ইসলাম, ফিরোজ আহম্মেদ স্বপন, জাতীয় পার্টির সদস্য গোলাম কিবরিয়া টিপু, স্বতন্ত্র সদস্য এ বি এম আনিছুজ্জামান, মো. খসরু চৌধুরী, মো. ওমর ফারুক, মো. ইয়াকুব আলী, মো. নজরুল ইসলাম, মাহমুদ হাসান সুমন, আব্দুল মোতালেব, মো. আসাদুজ্জামান, আব্দুচ ছালাম, নাসের শাহরিয়ার জাহেদী, শামীম শাহনেওয়াজ, আবুল কালাম, আবুল কালাম আজাদ।