বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৭

মাদারীপুরে সরস্বতী পূজায় তিনদিনের নানা আয়োজন

মাদারীপুর, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): জেলায় সরস্বতী পুজায় তিনদিনের নানা আয়োজন রাখা হয়েছে পুজা উদযাপন পরিষদের পক্ষ থেকে। বুধবার সকালে পৌর শহরের শহরের ৬৫টি স্থায়ী ও অস্থায়ী মন্ডপে শিক্ষার্থী ও পূজারীদেরর পূজা-অর্চণা ও অঞ্জলির মাধ্যমে শুরু হয় এর আনুষ্ঠানিকতা।
মাদারীপুর জেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, বিদ্যা ও জ্ঞান বৃদ্ধির জন্য শুধু মন্ডপেই নয়, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও সরস্বতীর পূজা করে থাকেন। প্রায়ই দুশো’ বছর ধরে উৎসবমুখর পরিবেশে মাদারীপুরে হয়ে আসছে সরস্বতী পূজা। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে প্রতিবছর এ নিয়ে বিদ্যার দেবীর পূুজা অর্চণা করেন হিন্দুধর্মাবলম্বীরা। সরস্বতী পূজাকে ঘিরে মাদারীপুর শহরজুড়ে উৎসবের আমেজ। কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ছেয়ে গেছে আধুনিক আলোকসজ্জায়। পাড়া-মহল্লা কিংবা শহরের অলি-গলি সবখানেই আলো ছড়াচ্ছে এ দৃশ্য। একই চিত্র শহরের শতাধিক স্থায়ী ও অস্থায়ী মন্ডপের ভেতর ও বাহিরের। মনমুগ্ধকর এ লাইটিং দেখতে এরই মধ্যে ভিড় করছেন শিশু, কিশোরসহ নানা বয়সের মানুষ। বিনোদনে যোগ হয়েছে বাড়তি আনন্দ। দুইশো বছরের উৎসবমুখর পরিবেশে হয়ে আসা এ পূুজায় হাজার হাজার দর্শনার্থীর কথা মাথায় রেখে প্রস্তুত আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী। শুক্রবার রাতে বিজয় মিছিলের মাধ্যমে শেষ হবে এবারের তিনদিনের আয়োজন।
মাদারীপুর সরকারি কলেজের শিক্ষার্থী বিথি চক্রবর্তী বলেন, প্রতিবছর এদিনে বিদ্যার দেবী সরস্বতী মায়ের পূুজায় অংশ নিয়ে থাকি। মায়ের কাছে একটাই চাওয়া, জ্ঞান-বুদ্ধিতে যেন মা ভয়ে দেয়, এ বুদ্ধি কাজে লাগিয়ে ভবিষ্যতে ভালো কিছু করতে পারি।
চিত্রা বিশ^াস নামে আরেক শিক্ষার্থী বলেন, ছোটবেলা থেকে সরস্বতী পুজায় অঞ্জলী দিয়ে আসছি। বিয়ে হলেও স্বামীর সংসারে থেকেও এপূুজায় এবারো অঞ্জলী দিচ্ছি। কারণ হলে, বিদ্যা-বুদ্ধি বৃদ্ধির আশায়।
অপরাজিতা মন্ডল নামে আরেক শিক্ষার্থী বলেন, আমরা যারা শিক্ষার্থী রয়েছি, তারা সরস্বতী মায়ের কাছে বিদ্যা প্রার্থণা করি। তাই পূজায় সবাই অংশ নিচ্ছি।
সমির সাহা নামে এক শিক্ষার্থী বলেন, আমরা সনাতনধর্মীরা বছরে একবার সরস্বতী পূজা উৎসবমুখর পরিবেশে করে থাকি। এবারো শিক্ষা প্রতিষ্ঠানের বাইরেও বিভিন্ন মন্ডপেও বড় আয়োজন রয়েছে।
মাদারীপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রাণতোষ মন্ডল বলেন, নৃত্য, সংগীত, কবিতা আবৃত্তিসহ নানা ধরনের সাংস্কৃতিক ও জ্ঞানমূলক অনুষ্ঠান রাখা হয়েছে দর্শকদের জন্য। এবার অনেক মানুষের সমাগম হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. আলাউল হাসান জানান, সরস্বতী পূজাকে ঘিরে পুরো শহরজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সাদা পোশাকের পাশাপাশি থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশ এরইমধ্যে মাঠে নেমেছে। উৎসব শান্তিপূর্ণ করতে প্রস্তুত প্রশাসন।