বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৯

ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে ফরাসি প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): জলবায়ু পরিবর্তন আলোচনা সংক্রান্ত ফরাসী দূত স্টিফেন ক্রুজার নেতৃত্বে একটি ফরাসি প্রতিনিধিদল আজ বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মোঃ মহিববুর রহমানের সাথে মন্ত্রণালয়ে তাঁর অফিস কক্ষে সাক্ষাত করেছেন।
বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয় ও দূতাবাসের ইকোনমিক অ্যাডভাইজার জুলিয়েন দোর এবং ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি’র (এএফডি) সদস্যরা প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন ।
সাক্ষাতকালে তারা রোহিঙ্গা ক্যাম্পের আইন শৃংখলা পরিস্থিতি, কক্সবাজার ও ভাসানচরে মানবিক সহায়তা কার্যক্রম, মিয়ানমারের সার্বিক পরিস্থিতি, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সকল নাগরিকদের আহার, সুপেয় পানি, চিকিৎসা, শিক্ষা, পয়ঃনিস্কাশন এবং শরণার্থী ক্যাম্পে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও রাখাইনে সীমান্ত পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। 
প্রতিমন্ত্রী মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাঁদের নিজ দেশে প্রত্যাবর্তনের ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাঁদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যাতে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারে সেলক্ষ্যে তাদেরকে কারিগরি ও অন্যান্য বিষয়ে লেখাপড়ার ওপর জোর গুরুত্ব দিয়ে বাংলাদেশ সরকার কাজ করছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান এবং অতিরিক্ত সচিব কে এম আব্দুল ওয়াদুদ এ সময় উপস্থিত ছিলেন।