বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩২

দেশে পেঁয়াজের উৎপাদন বেড়েছে ১০ লাখ মেট্রিক টন : কৃষিমন্ত্রী

সংসদ ভবন, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেছেন, পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করায় দেশে পেঁয়াজের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বেড়েছে।
আজ সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আণীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ এ কথা বলেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী গত ৪ ফেব্রুয়ারি জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবটি উত্থাপন করেন। জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন তার এই প্রস্তাবে সমর্থন জানান।
তিনি বলেন, ‘প্রায় প্রতি বছরই পেঁয়াজ নিয়ে আমাদের সমস্যায় পড়তে হয়। মৌসুমের সময় এতোবেশি পেঁয়াজ উৎপাদন হয় যে, কৃষকরা দাম পায় না, পঁচনশীল হওয়ায় সংরক্ষণ করা যায় না। ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দেয়, বাজার অস্থিতিশীল হয়ে পড়ে। সেজন্য পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করায় এবার দেশে পেঁয়াজের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বেড়েছে। অমৌসুমী ও গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদনে সরকার গুরুত্ব দিচ্ছি।’
কৃষিমন্ত্রী বলেন, সরিষার চাষ বৃদ্ধির মাধ্যমে আমরা ভোজ্য তেলের আমদানী হ্রাস করার উদ্যোগ নেয়া হয়েছে। তিন বছর মেয়াদী এই পরিকল্পনার পরিপ্রেক্ষিতে ২০২২-২৩ অর্থবছরে ১১ দশমিক ৬১ লাখ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে। যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৩৭ লাখ মেট্রিক টন বেশি। তেলের দাম হিসেবে এ বছর ৩ হাজার কোটে টাকার অতিরিক্ত সরিষা উৎপাদন হয়েছে।   
সরকারি দলের সদস্য শাজাহান খান বলেন, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাঁর ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের বিষ্ময়কর উন্নয়নের কথা তুলে ধরেন। এটা দেশে বিএনপি-জামায়াতের গাত্রদাহ হয়েছে। এজন্য তারা দেশে নৈরাজ্য ও সন্ত্রাসের রাজত্ব কায়েম করার ব্যর্থ চেষ্টা করেছে।
তিনি বলেন, বিএনপি কোন রাজনৈতিক দল নয়, তারা খুনী ও সন্ত্রাসীর দল। কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে রায় দিয়েছে।
বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিরুদ্ধে যারা কটাক্ষ করে কথা বলে তাদের আইনের আওতায় আনতে হলকাস ডিনাইরের আদলে একটি আইন করার দাবি জানিয়ে শাজাহান খান বঙ্গবন্ধুর খুনের নেপথ্যের কুশীলবদের চিহ্নিত করতে একটি কমিশন গঠন করার কথা উল্লেখ করেন।
স্বতন্ত্র সদস্য মো. সোহরাব উদ্দিন মানিলন্ডারিং বন্ধ করে বিদেশে অর্থপাচার ঠেকাতে সংসদ সদস্যরা অপ্রদর্শিত অর্থ বৈধ করার সুযোগ দেয়ার দাবি জানান।
আলোচনায় আরও অংশ নেন-সরকারি দলের সদস্য এম এ মান্নান, মো. মোতাহার হোসেন, মো. তৌহিদুজ্জামান, গোলাম ফারুক, মোহাম্মদ জিল্লুর রহমান, গালিবুর রহমান শরীফ, এস এম আতাউল হক, স্বতন্ত্র সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, দেওয়ান জাহিদ আহমেদ, আবদুর রশীদ, ইফতিকার উদ্দিন তালকদার ও আবু জাহের।