বাসস
  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৫

সিলেটে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত

সিলেট, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): সিলেট যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত হয়েছে।
নিজ নিজ গুনাহ মাফের আশায় আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা ও বিশ্ব মুসলিম উম্মার শান্তি-সমৃদ্ধি কামনার মধ্য দিয়ে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত।
রবিবার দিবাগত রাতে পালিত হয় পবিত্র শবে বরাত। পবিত্র রজনী হিসেবে এই রাতে বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন মহান আল্লাহতাআলা।
মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, পবিত্র কোরআন তিলাওয়াত ও জিকিরে মগ্ন থাকেন। অতীতের পাপ ও অন্যায়ের জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন। সন্ধ্যার পর অনেকে কবরস্থানে যান এবং আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন।
পবিত্র শবে বরাত উপলক্ষে সিলেট নগরী সহ জেলার সব কয়টি উপজেলায় ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন মসজিদে ধর্মীয় আলোচনা, কোরআন তেলাওয়াত, মিলাদ, কিয়াম, দোয়া, দরুদ পাঠের মধ্য দিয়ে এই পবিত্র দিনটি পালন করছেন। অনেক মসজিদে সারারাত জুড়ে মুসল্লিরা নফল ইবাদাত করেছেন। বিশেষত সিলেটে হযরত শাহজালার (রঃ) মাজার ও শাহপরান (রঃ), গাজী বুরহান উদ্দিন সহ বিভিন্ন ওলি আউলিয়ার মাজারে মুসল্লিদের ভিড় ছিলো সর্বাধিক।
পবিত্র শবে বরাত উপলক্ষে সিলেটে নিরাপত্তা জোরদার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশেষ করে শাহজালাল (রহ.) এর মাজারে বিপুল পরিমাণ লোকের সমাগম হওয়ায় অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে সহ গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
শবে বরাতে মসজিদে মুসল্লিরা ছাড়াও বাসা-বাড়ীতে নারী-শিশুরা পবিত্র শবে বরাতে রাতভর ইবাদত বন্দেগী যথাযথ মর্যাদায় আদায় করছেন। অনেকেই আজ নফল রোজা পালন করছেন।
শবে বরাত উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে স্থানীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। পবিত্র শবে বরাত উপলক্ষে আজ বুধবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।