বাসস
  ০৫ মার্চ ২০২৪, ২১:৪৪

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংকের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ

ঢাকা, ৫ মার্চ, ২০২৪ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদের সাথে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংক (এআইআইবি)-এর ভাইস চেয়ারম্যান রজত মিশ্রা সৌজন্য সাক্ষাৎ করেছেন।
প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে ব্যাংকের ভাইস চেয়ারম্যানকে স্বাগত জানান। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
তিনি বলেন, গ্যাস পাইপলাইন প্রকল্প, ভূগর্ভস্থ সঞ্চালন লাইন, বিতরণ লাইন আধুনিকায়ন, নবায়ণযোগ্য জ্বালানি, গ্যাসমিটার, স্টোরেজ সিস্টেম, বায়োফুয়েল ইত্যাদি খাত ও এর উপ-খাতে বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, দেশের জনসাধারণকে মান সম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে চাই। এই অগ্রযাত্রায় এআইআইবি-কে আমাদের অংশীদার হিসেবে পেতে আগ্রহী। বর্তমানে মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৬০২ কিলোওয়াট ঘন্টা হলেও আমরা দ্রুততার সাথে তা ১৫০০ কি:ও: ঘন্টা করতে চাই।
ভাইস চেয়ারম্যান বলেন, বাংলাদেশ এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংকের অন্যতম অংশীদার। জ্বালানি মহাপরিকল্পনা ও রূপপুর সঞ্চালন ব্যবস্থার অবস্থান নিয়ে তিনি বলেন, এআইআইবি বাংলাদেশে বিতরণ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। এ সময় সঞ্চালন ব্যবস্থা বেসরকারিকরণ, নবায়ণযোগ্য জ্বালানি, বিদ্যুৎ আমদানি-রপ্তানি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।
উল্লেখ্য, এআইআইবি’র অর্থায়নে ৯৫৬.৪১ মিলিয়ন ডলারের ৪টি প্রকল্প পিজিসিবি বাস্তবায়ন করছে। বিদ্যুৎ বিভাগে ৩০৬৮ মিলিয়ন ডলারের ৬টি প্রকল্প প্রস্তাবনা রয়েছে।