বাসস
  ০৭ মার্চ ২০২৪, ১৯:৫৫

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বেগম রোকেয়া অভিযাত্রা শুরু

ঢাকা, ৭ মার্চ ২০২৪ (বাসস) : আন্তর্জাতিক নারী দিবস, ২০২৪ উপলক্ষে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার স্মরণে ‘বেগম রোকেয়া অভিযাত্রা’ নামে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে ‘আমরা একাত্তর’। এ উপলক্ষে আজ সকালে আমরা একাত্তরের প্রধান সমন্বয়ক হিলাল ফয়েজীর নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ একটি প্রতিনিধি দল ঢাকার আজিমপুর কবরস্থানে চির নিদ্রায় শায়িত জননী সাহসিকা কবি সুফিয়া কামালের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে এ কর্মসূচি  উদ্বোধন করেন।  
শ্রদ্ধা নিবেদনের পর, হিলাল ফয়েজীর সভাপতিত্বে কবরস্থান প্রাঙ্গনে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে বক্তারা নারীÑপুরুষের মিলিত সংগ্রামে সমতাময় পৃথিবী গড়ে তোলার আহবান জানান। তারা আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে পৃথিবীতে বিরাজমান নানারূপ  বৈষম্যের শিকার, সুযোগবঞ্চিত এবং ১৯৭১ এর  জেনোসাইডের শিকার বাংলাদেশের নারীÑপুরুষ নির্বিশেষে সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 
হিলাল ফয়েজী বলেন, ‘আমরা একাত্তর’ তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করার মধ্য দিয়ে  নারী-পুরুষের মিলিত সংগ্রামে সমতাময় আদর্শিক পৃথিবী গড়ে তোলা এবং ১৯৭১ এর  জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে কাজ করছে। তিনি বলেন, ১৮৮০ সালে জন্ম নেয়া এবং ১৯৩২ সালে প্রয়াত এক অনন্যসাধারন বিস্ময়কর নারী বেগম রোকেয়া। ‘আমরা একাত্তর’ সমাজ মুক্তির এই বিশ্বব্যাক্তিত্বের সম্মানে  ‘বেগম রোকেয়া অভিযাত্রা’ কর্মসূচি গ্রহণ করেছে। ৭ মার্চ ২০২৪ বৃহঃস্পতিবার সকালে ঢাকার আজিমপুরস্থ বেগম সুফিয়া কামালের সমাধি থেকে কলকাতা পানিহাটি অঞ্চলে বেগম রোকেয়ার  সমাধি পর্যন্ত এই অভিযাত্রা সম্পন্ন হবে। ৮ মার্চ রংপুর থেকে পায়রাবন্দ পর্যন্ত ভ্রমণ কন্যাদের সাইকেল ম্যারাথন, সাংস্কৃতিক আয়োজন এবং মোমের আলো প্রজ্জ্বালন করা হবে। রংপুরের কর্মসূচি আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে ভ্রমণ কন্যা, সিসিডিএ, গণ উন্নয়ন কেন্দ্র ও প্রজন্ম বিক্রমপুর। 
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক আ.ব.ম. ফারুক, আমরা একাত্তরের কেন্দ্রিয় সমন্বয়ক আবদুর রশীদ, উত্তম কুমার দাশ ও রাকিবুল আলম রুশো এবং সদস্য ফরিদ হোসেন, আমিনুর রহমান লিটন, আমির হোসেন, জেসমিন আরা, লায়লা, সমাপিকা ও রোকসানা হিমু। আমরা একাত্তরের কেন্দ্রিয় সমন্বয়ক মাহফুজা জেসমিন সমাবেশে সংগঠনের বক্তব্য উপস্থাপন করেন।  
রোকেয়া অভিযাত্রার অংশ হিসেবে আগামীকাল ৮ মার্চ বেগম রোকেয়ার সমাধিপ্রান্তে কলকাতার পানিহাটি বালিকা বিদ্যালয়ে বেগম রোকেয়ার প্রতি শ্রদ্ধা সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠিত হবে। আমরা একাত্তরের চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামান এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এ আয়োজনে সহযোগিতায় রয়েছে পশ্চিমবঙ্গের ভাষা সংস্কৃতি স্বাধিকার মঞ্চ, আমরা মনভাসি, রিভার ও পানিহাটি বালিকা বিদ্যালয়। 
১৯০৮ সালের ৮ মার্চ নিউইয়র্ক এর পথে নারী সমাজ যে প্রতিবাদী মিছিলের অংশ হয়েছিলো, তাই এখন সাক্ষরিত আন্তর্জাতিক নারী দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। এবারের নারী দিবসের প্রতিপাদ্য ‘নারীদের অন্তভূক্তি বাড়াও। নারী বিকাশে ভূমিকা বাড়াও।’
আন্তর্জাতিক নারী দিবসে  শুরু হওয়া এই রোকেয়া অভিযাত্রায় রয়েছে বছরব্যাপি নানা কর্মসূচি।  মহিয়সী বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণ দিন ৯ ডিসেম্বর রোকেয়া দিবসে এই বিশেষ কর্মসূচি সমাপ্ত হবে।