বাসস
  ১৩ মার্চ ২০২৪, ১৫:২৫

পিরোজপুরে আউশের উৎপাদন বৃদ্ধির লক্ষে ১৪ হাজার চাষীকে প্রণোদনা

পিরোজপুর, ১৩ মার্চ, ২০২৪ (বাসস): খরিপ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পিরোজপুরে ১৪ হাজার কৃষককে প্রণোদনা দেয়ার জন্য ৯৫ লাখ ৫৫ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। 
সরকারের কৃষি মন্ত্রনালয়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরাদ্দের এই অর্থ দিয়ে ১৪ হাজার কৃষককে ১৪ হাজার বিঘার জন্য বীজ ও সার দেয়ার নির্দেশ দিয়েছে। প্রতি বিঘা জমিতে উচ্চ ফলনশীল আউশ আবাদের জন্য  প্রতিজন কৃষককে ৫ কেজি উন্নত মানের বীজ,  ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেয়া হবে।
চলতি আউশ চাষাবাদ মৌসুমে এ জেলার ৭টি উপজেলায় উফশী, স্থানীয় ও হাইব্রীড জাত মিলিয়ে ১৯ হাজার ৬০০ হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার ৯৫০ মে.টন। 
এর মধ্যে ১৭ হাজার ৫৫০ হেক্টও জমিতে উফশী চাষের লক্ষ্য ৪৮ হাজার ২৬৩ মে. টন চাল। ২ হাজার হেক্টরে স্থানীয় জাতের আউশ উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ হাজার ৫২৬ মে.টন চাল। ৫০ হেক্টর জমিতে হাইব্রীড আউশের চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৬১ মে.টন চাল। 
পিরোজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. নজরুল ইসলাম জানান, বীজ এবং প্রণোদনা দেয়ার ফলে উফশী আউশ চাষের জমি এবং চালের উৎপাদন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুন রায় জানান খুব দ্রুতই প্রনোদনার এই বীজ এবং সার চাষীদের হাতে তুলে দেয়া হবে।