বাসস
  ২৩ মার্চ ২০২৪, ১৮:৪১

স্মার্ট বাংলাদেশের সুফল তৃণমূলে পৌঁছে দিতে জেলা তথ্য অফিসগুলোর ভূমিকা অনস্বীকার্য : সিনিয়র সচিব

ঢাকা, ২৩ মার্চ, ২০২৪ (বাসস) : তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, তৃণমূল পর্যায়ে স্মার্ট বাংলাদেশের সুফল পৌঁছে দিতে জেলা তথ্য অফিসগুলোর ভূমিকা অনস্বীকার্য। 
তিনি আজ শনিবার সকালে রাজধানীর কাকরাইলস্থ তথ্য ভবনে দু’দিনব্যাপী ‘তথ্য অফিসার সম্মেলন-২০২৪’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
গণযোগাযোগ অধিদপ্তরের মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে আয়োজিত এই সম্মেলন আগামীকাল রোববার শেষ হবে। সম্মেলনের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. নিজামূল কবীর। এতে, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগম এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও প্রকাশনা) মোহাম্মদ আলী সরকার। 
মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার ভিত্তি তখনই রচিত হয়েছিল, যখন ২০০৮ সালে নির্বাচনি ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছিলেন। তারই ধারাবাহিকতায় আজ জনগণের দোরগোড়ায় পৌঁছে গেছে ডিজিটাল সেবা।’
স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে প্রথমে নিজেদের স্মার্ট নাগরিক হিসেবে তৈরি করার কথা উল্লেখ করে- সিনিয়র সচিব বলেন, তৃণমূল পর্যায়ের স্মার্ট নাগরিক তৈরিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে মাঠ পর্যায়ের তথ্য অফিসারবৃন্দ। তাই, সকলের মধ্যে সহযোগিতামূলক মনোভাব ও সচেতনতা থাকতে হবে, যা ডিজিটাল বাংলাদেশ’র মাধ্যমে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে সহায়ক ভূমিকা রাখবে বলেও তিনি উল্লেখ করেন।
গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বিভিন্ন সীমাবদ্ধতা সত্ত্বেও সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধ রচনা, সরকারের উন্নয়ন কর্মকা- প্রচার এবং এর সুফল জনগণের কাছে তুলে ধরতে মাঠ পর্যায়ের তথ্য কর্মকর্তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
এছাড়াও, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক (প্রচার ও সমন্বয়) হাছিনা আক্তার এবং মাঠ পর্যায়ের তথ্য কর্মকর্তাদের মধ্যে সিলেট জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মো. সালাহ উদ্দিন বক্তৃতা করেন।
অধিদপ্তরের পরিচালকবৃন্দ ও অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।