বাসস
  ১৬ মে ২০২৪, ১৩:২০

সাতক্ষীরায় কর্মসংস্থান সৃষ্টিতে সিপিডি’র সংলাপ অনুষ্ঠিত

সাতক্ষীরা, ১৬ মে, ২০২৪ (বাসস): জেলায় যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টায়  মোজাফফর গার্ডেন এন্ড রিসোর্ট-এর অডিটোরিয়ামে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর উদ্যোগে ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর সার্বিক সহযোগিতায় সংলাপে সিপিডির ফেলো ও নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, সদর আসনের এমপি ও ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আশরাফুজ্জামান, মহিলা আসনের সংসদ সদস্য ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি।
সংলাপে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও কারিগরি) মঈনুল ইসলাম মঈন, জেলা শিক্ষা অফিসার শাহজাহান কবির,
সাতক্ষীরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ফেরদৌস আরেফিন, সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মহানন্দ মজুমদার, সাতক্ষীরা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক এছমত আরা বেগম, সিপিডির ফেলো ও কোর গ্রুপ সদস্য অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষক তৌফিকুল ইসলাম খান প্রমুখ।
 সিপিডি সংলাপে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান, ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) সদস্য সচিব ও প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান।
বাংলাদেশে সরকারি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ কার্যক্রমের একটি নিরীক্ষা প্রতিবেদন তুলে ধরেন তিনি।
সংলাপে বক্তারা বলেন, দেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যেতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি প্রশিক্ষণ গ্রহণ ও কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে গুরুত্ব আরোপ করেন। এছাড়াও বক্তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে দিক নির্দেশনা মূলক বক্তব্য দেন।
সংলাপে, সরকারি কর্মকর্তা ও জেলার বিশিষ্টজন,  জেলার জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী, চেম্বারের প্রতিনিধি, উদ্যোক্তা, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষেরা অংশ নেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়