বাসস
  ২৬ জুন ২০২৪, ২১:০২

চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৬ হাজার

চট্টগ্রাম, ২৬ জুন, ২০২৩ (বাসস): আগামী ৩০ জুন শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা। এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে অংশ নিচ্ছে ১ লাখ ৬ হাজার ৩৪ জন শিক্ষার্থী। 
চট্টগ্রামের ১১৫টি কেন্দ্রে ২৮৭টি কলেজের এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে। এবারও চট্টগ্রামে পরীক্ষার্থী ও কলেজের সংখ্যা দুটিই বেড়েছে। কলেজ বেড়েছে ৮টি, আর পরীক্ষার্থী বেড়েছে ৩ হাজার ৫৬৬ জন। গত বছর ২৭৯টি কলেজের ১ লাখ ২ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী পরীক্ষায় বসেছিল।
চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র  ৪৮ হাজার ৩৩২ জন এবং ছাত্রী ৫৭ হাজার ৬৯৮ জন। গতবারের তুলনায় এবার বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা দুই বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। কমেছে মানবিক বিভাগে। এ বছর বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ৫৩২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৬ হাজার ২২৫ জন আর মানবিক বিভাগে ৪৬ হাজার ২৭৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৭৪৫ জন, মানবিক থেকে ৪৬ হাজার ৭৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন পরীক্ষায় বসেছিল।
এদিকে, চট্টগ্রাম নগরে এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষা চলাকালীন চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী ৩০ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত চলা পরীক্ষায় নগরের ২৭টি কেন্দ্রে এ নিষেধাজ্ঞা চলবে।
পরীক্ষার দিন সকাল ৯টা থেকে পরীক্ষা চলাকালীন কেন্দ্রের চতুর্দিকে ২০০ গজের মধ্যে পরীক্ষা শেষ হওয়ার এক ঘণ্টা পর পর্যন্ত কেউ কোনো প্রকার অস্ত্রশস্ত্র, ছুরি, লাঠি, বিস্ফোরক দ্রব্যাদি বা ওই জাতীয় কোনো পদার্থ বহন করতে পারবে না। এছাড়া পরীক্ষা কেন্দ্র এলাকায় কোনো প্রকার লাউড স্পিকার বা ওই জাতীয় কোনো যন্ত্র দ্বারা উচ্চস্বরে শব্দ করা যাবে না এবং পরীক্ষা কেন্দ্র এলাকায় মিছিল করতে পারবে না। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়