বাসস
  ২৮ জুন ২০২৪, ১৮:৪২
আপডেট  : ২৮ জুন ২০২৪, ১৮:৪৯

স্মার্ট সিটিজেন তৈরিতে দক্ষতা ভিত্তিক শিক্ষার উদ্যোগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

ঢাকা, ২৮ জুন, ২০২৪ (বাসস) : স্মার্ট সিটিজেন তৈরিতে দক্ষতা ভিত্তিক শিক্ষার উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এ লক্ষ্যে ইতোমধ্যে কর্মমুখী ১২টি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করা হয়েছে। ১৯টি শর্ট কোর্স চালু করা হয়েছে। বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ জনবল তৈরিতে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে দেশের বৃহৎ এই বিশ^বিদ্যালয়টি। 
বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘স্মার্ট অর্থনীতি বিনির্মাণে স্মার্ট শিক্ষা ও কর্মসংস্থান’ শীর্ষক এক প্যানেল আলোচনা সভায় এ কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান। 
উপাচার্য ড. মশিউর রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের এই যুগে ডিমান্ড বেইজড দক্ষ জনশক্তি তৈরির বিকল্প নেই। সেই চাহিদাকে সামনে রেখেই জাতীয় বিশ^বিদ্যালয় পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, বর্তমানে সারাদেশে আইসিটি এবং প্যাডাগোজিতে ১০ হাজার শিক্ষকের প্রশিক্ষণ চলছে।
শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহযোগিতায় এই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক উজ্জ্বল অনু চৌধুরী এবং এটুআই–এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী সম্পাদিত ‘ব্লেন্ডেড লার্নিং ইন স্মার্ট এডুকেশন: পার্সপেক্টিভ ফ্রম সাউথ এশিয়া’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।
প্যানেল আলোচনায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা এবং উন্নয়ন) অধ্যাপক ড. এ কিউ এম শফিউল আজম ‘স্মার্ট অর্থনীতির জন্য শিক্ষা’ বিষয়ক উপস্থাপনা তুলে ধরেন। অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, বিডিজবস–এর প্রতিষ্ঠাতা ও সিইও ফাহিম মাশরুরসহ সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, একাডেমিয়া ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়