বাসস
  ২৯ জুন ২০২৪, ১৩:৫৪

দিনাজপুরে ডিজিটাল আদমশুমারির মোড়ক উন্মেচন

দিনাজপুর, ২৯ জুন, ২০২৪ (বাসস): জেলায় ডিজিটাল জনশুমারি ও গৃহগণননা জেলা রিপোর্ট  প্রকাশনা পুস্তকের মোড়ক উন্মোচন করেছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোঃ মইনুল হক আনছারী।
আজ শনিবার বেলা সাড়ে ১১ টায় দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পরিসংখ্যান কার্যালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এ প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা জেলা রিপোর্ট প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠিত করা  হয়ে। 
প্রকাশনা অনুষ্ঠানে জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন,পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরক্ত সচিব ড, মোঃ মইনুল হক আনছারী। তার বক্তব্য বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশে আজ ডিজিটাল আদম শুমারীর প্রস্তুতকৃত পুস্তকের  উন্মোচন ও প্রকাশ করা হলো। এ ডিজিটাল পদ্ধতি আদম শুমারি তথ্য দেশের জনগণের সেবায় আর এক ধাপ এগিযে যাবে। ডিজিটাল শুমারিতে এ তথ্য সংরক্ষণ থাকবে এবং  হারিযে যাওয়ার কোন সুযোগ নেই। দেশের প্রকৃত জনসংখ্যা চিত্র এই জরিপে সঠিকভাবে সংরক্ষণ রযেছে। একই ব্যক্তি দ্বিতীয় বার গননার মধ্যে পড়ার কোন সুযোগ নেই। শতভাগ নির্ভুল আদমশুমারি রিপোর্ট প্রকাশ করে পরিসংখ্যান বিভাগ দেশের জনগণের দোর গোড়ায় সেবা পৌঁছে দিতে পেরে নিজেকে দায়িত্ববান কাজ করছি বলে প্রকাশ করতে পারছি ।  
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পরিসংখ্যান রংপুর বিভাগের যুগ্ম পরিচালক মোঃ শফিকুল ইসলাম। প্রোজেক্টরের মাধ্যমে তথ্যভিত্তিক জেলা রিপোর্ট উপস্থাপনা করেন জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক ইমরান হোসেন প্রধান। 
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুর-এ-আলমের পরিচালনায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, জেলা ইমাম প্রশিক্ষণ একাডেমির উপ-পরিচালক মোঃ আলমগীর হায়দার, জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক মোঃ সাইফুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ দপ্তরের উপ-পরিচালক ড. আশিকা আকবর তৃষা, সহ বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিবৃন্দ।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন,  দিনাজপুর জেলা শুমারিতে সংগৃহীত তথ্য-উপাত্ত প্রক্রিয়াকরণ ও বিশ্লেষণ পূর্বক বিভিন্ন বিষয়ভিত্তিক সেকশনের মাধ্যমে উপস্থানা করা হয়েছে। দিনাজপু জেলা রিপোর্ট প্রস্তুত ও প্রকাশের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়