বাসস
  ৩০ জুন ২০২৪, ২০:১৪

চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৯৭৫ জন, বহিস্কার ৩

চট্টগ্রাম, ৩০ জুন, ২০২৪ (বাসস) : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি ও সমমান) পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম পত্র বিষয়ের পরীক্ষায় অনুপস্থিত ছিল ৯৭৫ পরীক্ষার্থী। যা শতকরা হিসেবে ১ দশমিক শূন্য ৫ প্রায়। এছাড়া পরীক্ষায় অসুদপায় অবলম্বন করায় খাগড়াছড়িতে ৩ পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। তিনজনই দীঘিনালা সরকারি কলেজ কেন্দ্রের পরীক্ষার্থী। 
রবিবার (৩০ জুন) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বহিস্কৃত তিন পরীক্ষার্থীর মধ্যে দু’জন মানবিক ও অন্যজন ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী ছিলেন।
চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে- চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলার ১১৫টি কেন্দ্রে মোট ৯৩ হাজার ১৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছে ৯২ হাজার ১৬৯ জন। এর মধ্যে চট্টগ্রামের ৬৯টি কেন্দ্রে ৬৮ হাজার ৩২৮ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৬৭ হাজার ৬৫৫ জন। অনুপস্থিত ছিল ৬৭৩ জন। কক্সবাজার জেলায় ১৮টি কেন্দ্রে ১১ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ১১ হাজার ৫৪৮ জন এবং অনুপস্থিত ছিল ১৩৬ জন। রাঙামাটি জেলায় ১০টি কেন্দ্রে ৪ হাজার ৬৩৯ জনের মধ্যে অংশ নেয় ৪ হাজার ৫৮৪ জন। অনুপস্থিত ছিল ৫৫ জন পরীক্ষার্থী।
একইভাবে খাগড়াছড়ি জেলায় ১০টি কেন্দ্রে ৫ হাজার ২৯৯ জনের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৫ হাজার ২৫৪ জন এবং অনুপস্থিত ছিল ৪৫ জন। বান্দরবান জেলায় ৮টি কেন্দ্রে ৩ হাজার ১৯৪ জনের মধ্যে অংশ নেয় ৩ হাজার ১২৮ জন এবং অনুপস্থিত ছিল ৬৬ জন পরীক্ষার্থী।
এদিকে, মৌসুমি বায়ু সক্রিয় থাকার পাশাপাশি সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভোর থেকে চট্টগ্রামে টানা বৃষ্টিতে দুর্ভোগে পড়েন এইচএসসি পরীক্ষার্থীরা। এসময় চট্টগ্রাম নগরের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়। অনবরত বৃষ্টির মধ্যে যানবাহন না পেয়ে দুর্ভোগে পড়েন পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়