বাসস
  ০১ জুলাই ২০২৪, ২২:২৮

স্বাধীনতার সাথে জড়িয়ে আছে জহুর আহমদ চৌধুরীর নাম : মেয়র রেজাউল

চট্টগ্রাম, ১ জুলাই ২০২৪ (বাসস) : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার সাথে জহুর আহমদ চৌধুরীর নাম জড়িয়ে আছে।
সোমবার সকালে সাবেক মন্ত্রী, মুক্তিযুদ্ধের ইস্টার্ন জোনের চেয়ারম্যান, সিটি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মরহুম জহুর আহমদ চৌধুরীর ৫০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিটি মেয়র ওয়ার্ড কাউন্সিলরদের নিয়ে জহুর আহমদ চৌধুরীর কবরে ফুলেল শ্রদ্ধা জানান।
এ সময় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দেয়ার পর স্বাধীনতার ঘোষণা চট্টগ্রামে জহুর আহমদ চৌধুরীর কাছে পাঠিয়েছিলেন দেশে-বিদেশে প্রচারের জন্য। পরবর্তীকালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর এই ঘোষণা প্রচার করা হয়। জহুর আহমদ চৌধুরী মুজিব নগর সরকারের প্রতিনিধি হিসেবে গোটা দক্ষিণ-পূর্বাঞ্চলে মুক্তিযুদ্ধ পরিচালনা করেন। মুক্তিযুদ্ধের শুরুতেই তিনি আগরতলা গিয়ে সাংবাদিকদের মাধ্যমে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা ও ধ্বংসযজ্ঞের সংবাদ বিশ্ববাসীর কাছে পৌঁছে দেন। তিনিই প্রথম বাংলাদেশের পক্ষে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর মাধ্যমে ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করেন এবং মুক্তিযুদ্ধে সহযোগিতার আহ্বান জানান। এজন্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের পাতায় চট্টগ্রামের কৃতী সন্তান জহুর আহমদ চৌধুরীর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
এ সময় আরো উপস্থিত ছিলেন কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের, হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন, নুরুল আমীন, আবদুল মান্নান, মোহাম্মদ ইলিয়াছ, আবুল হাসনাত বেলাল, আবদুস সালাম মাসুম, আতাউল্লা চৌধুরী ও মো. এসরারুল হক।
এদিকে, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, পিতার রাজনৈতিক আদর্শ চিন্তা-চেতনাকে ধারণ করেই আমাদেরকে প্রগতি ও জনকল্যাণমুখী রাজনীতিতে আমরা নিবেদিত হলেই এই দেশকে সোনার বাংলায় পরিণত করা যাবে।
আজ সোমবার বিকেলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক মন্ত্রী জহুর আহমদ চৌধুরীর ৫০ তম মৃত্যুবার্ষিকীতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে তার কবর প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়।
সভায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, জহুর আহমদ চৌধুরী এবং এমএ আজিজের মত নেতারাই আমাদের রাজনৈতিক শক্তির মূল প্রেরণা। তারা যে কঠিন সময় অতিক্রম করে এই দেশকে বাঙালি জাতির মুক্তির ঠিকানায় পরিণত করেছেন সেই ঠিকানাটি যেন হারিয়ে না যায়। আমাদের মধ্যে এমন একটি শক্তি আছে যে শক্তি কখনো পরাভব মানেনি। বঙ্গবন্ধু আমাদের বিজয়ের প্রাণ প্রদীপ। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন  নগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ বদিউল আলম, উপদেষ্টা এ কে এম বেলায়েত হোসেন, আলহাজ শফর আলী, কার্যনির্বাহী সদস্য আবদুল লতিফ টিপু, থানা আওয়ামী লীগের আলহাজ ফিরোজ আহমদ, আলহাজ সুলতান আহমদ চৌধুরী, মরহুমের সন্তান জসিম উদ্দিন চৌধুরী, ওয়ার্ড আওয়ামী লীগের সৈয়দ মো. জাকারিয়া, রুহুল আমিন তপন, সাইফুল আলম বাবু, এড. সাহেদুল আজম শাকিল ও মো. জসিম উদ্দিন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়