বাসস
  ০২ জুলাই ২০২৪, ১৪:২১

পানামার নতুন প্রেসিডেন্টের অভিবাসী ‘ট্রানজিট’ বন্ধ করার প্রতিশ্রুতি

পানামা সিটি, ২ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : পানামার নতুন প্রেসিডেন্ট হিসেবে সোমবার জোসে রাউল মুলিনো শপথ নিয়েছেন। ডানপন্থি নেতা তার মধ্য আমেরিকার দেশটিকে আর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অভিবাসী ‘ট্রানজিট’ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন।
মুলিনো (৬৫), কলম্বিয়া ও পানামার মধ্যে ডারিয়েন জঙ্গলের মধ্য দিয়ে বিপজ্জনক অভিবাসন পথ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে এক প্রচারাভিযানের পর মে মাসে নির্বাচিত হন। খবর এএফপি’র।
পাঁচ লাখের বেশি অভিবাসী গত বছর তথাকথিত ডারিয়েন গ্যাপের মধ্য দিয়ে পাড়ি দিয়েছে। অধিকার গোষ্ঠীগুলি তাদের অপব্যবহারের সমালোচনা করেছে।
সোমবার ্ক্ষমতায় অধিষ্ঠানের শপথ নেওয়ার পরমুলিনো বলেন, পানামা অবৈধ অভিবাসনের অর্থনৈতিক ব্যয় চালিয়ে যেতে পারছে না বিধায় আর অবৈধ অভিবাসীদের জন্য ট্রানজিট দেশ হবে না। তিনি এরআগে পানামায় অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিবাসীদের বিতাড়িত করারও প্রতিশ্রুতি দেন।
তিনি পানামা থেকে তালিকাভূক্ত অভিবাসীদের প্রত্যাবসানের জন্য মার্কিন অর্থায়নের প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ সীমান্ত কর্মকর্তা আলেজান্দ্রো মায়োরকাসের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেন। এই প্রসঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেন, ‘এই ধরনের ব্যক্তিদের তাদের নিজ দেশে ফিরিয়ে দেওয়ার মাধ্যমে আমরা এই অঞ্চলে এবং আমাদের দক্ষিণ সীমান্তে অনিয়মিত অভিবাসন রোধ করতে সাহায্য করব এবং ক্ষতিকারক অভিবাসীদের ব্যবহার করে এমন ক্ষতিকারক চোরাচালান নেটওয়ার্কগুলির অপতৎপরতা বন্ধ করতে সাহায্য করব।’
উন্নত জীবনের সুযোগের আশায় মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানো ও মেক্সিকো হয়ে দক্ষিণ আমেরিকা  থেকে মধ্য আমেরিকা পৌঁছানোয় অভিবাসীদের জন্য ২৬৫ কিলোমিটার ডারিয়েন গ্যাপ একটি গুরুত্বপূর্ণ করিডোর হয়ে উঠেছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়