বাসস
  ০৩ জুলাই ২০২৪, ১৩:০৬

বরগুনার উন্নয়নে ৩০০ কোটি টাকা বরাদ্দ

বরগুনা, ৩ জুলাই, ২০২৪ (বাসস): জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ অনুমোদন করা হয়েছে একনেক এর সভায়। মঙ্গলবার একনেকের সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বরগুনা ১ আসনের সংসদ সদস্য গোলাম সরোয়ার টুকু।
স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে এ প্রকল্প বাস্তবায়ন করবে এলজিইডি। বাস্তবায়নের সময়কাল জুলাই ২০২৪ হতে ২০২৮ সালের জুন পর্যন্ত। প্রকল্প এলাকার মধ্যে রয়েছে বরগুনা জেলার বেতাগী, আমতলী, পাথরঘাটা, বরগুনা সদর, বামনা ও তালতলী উপজেলা।
উপজেলা, ইউনিয়ন ও গ্রামীণ সড়ক পাকাকরণসহ ব্রিজ ও কালভার্ট নির্মাণের মাধ্যমে বরগুনা জেলার ০৬টি উপজেলা সড়ক নেটওয়ার্কের আওতায় এনে সারাদেশের সাথে সার্বিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এ প্রকল্পের উদ্দেশ্য।  এছাড়াও রয়েছে প্রকল্প এলাকার পর্যটন এলাকা বিশেষ করে শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত, গোড়া পদ্মা পর্যটন কেন্দ্র, টেংরাগিরি ইকোপার্ক, হরিণঘাটা ইকোপার্ক, তালতলী তাপবিদ্যুৎ কেন্দ্রের সাথে উন্নত যোগাযোগ স্থাপন এবং স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের মাধ্যমে প্রকল্প এলাকায় সামাজিক এবং অর্থনৈতিক অবস্থার উন্নতি সাধন। সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ‘আমার গ্রাম আমার শহর’ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে বিভ্ন্নি গ্রোথ সেন্টার যেমন, ব্যবসা-বাণিজ্য, শিল্প কারখানা সামাজিক কেন্দ্র, বাজার, স্বাস্থ্য কেন্দ্র, কৃষি, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সেবা দানকারী প্রতিষ্ঠানে যাতায়াত সুবিধা বৃদ্ধি করে শহরের সুবিধা গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া এবং সড়ক পুনর্বাসন/রক্ষণাবেক্ষণের মাধ্যমে পরিবহন ব্যয়-সময় কমানো হবে।
একনেকের প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে ৫০.৬৮ কিলোমিটার উপজেলা সড়ক, ৬৩.২৬ কিলোমিটার ইউনিয়ন সড়ক ও ৩৫.৪৫ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন, ৬৪.৩৩ কিলোমিটার সড়ক ইউনিব্লক দ্বারা উন্নয়ন এবং ১৫.৮২ কিলোমিটার রাস্তা পুন নির্মাণ-জানিয়েছে এলজিইডি সূত্র।
প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বরগুনা জেলার সকল উপজেলার গ্রামীণ অবকাঠামোগত উন্নয়ন করা হবে। ফলে নিরবচ্ছিন্ন সড়ক নেটওয়ার্ক স্থাপিত হবে এবং প্রকল্প এলাকায় কৃষি ও অকৃষি পণ্যের পরিবহণ ব্যয় হ্রাস পাবে এবং স্বল্প ও দীর্ঘ মেয়াদী কর্মসংস্থান সৃষ্টি হবে মর্মে মতামত প্রদান করেছে পরিকল্পনা কমিশন।
সংরক্ষিত আসনের (৩১৪) বরগুনার মহিলা সংসদ সদস্য প্রভাষক ফারজানা সুমি জানান, মঙ্গলবারের একনেক সভায় বরগুনা উন্নয়ন প্রকল্প অনুমোদন হওয়াতে বরগুনায় ৩০০ কোটি টাকার উন্নয়ন কাজ হবে। বাংলাদেশ আওয়ামিলীগ এর সভানেত্রী বঙ্গবন্ধু তনয়া দেশরতœ শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি।
এদিকে উন্নয়ন বরাদ্দের সংবাদে জেলার সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস দেখা দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়