বাসস
  ০৩ জুলাই ২০২৪, ১৯:৩৯

তথ্য কমিশনে ৩টি অভিযোগের নিষ্পত্তি

ঢাকা, ৩ জুলাই, ২০২৪ (বাসস) : তথ্য কমিশনে আজ ৫টি অভিযোগের শুনানী করে ৩টির নিষ্পত্তি করা হয়েছে। 
আজ বুধবার তথ্য কমিশন বাংলাদেশ-এর প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক, তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক ও তথ্য কমিশনার মাসুদা ভাট্টি তথ্য অধিকার আইন অনুযায়ী শুনানীগুলো গ্রহণ করেন।
কমিশনে প্রাপ্ত এক অভিযোগে রংপুরের তারাগঞ্জ উপজেলার নমিরুল উলুম দাখিল মাদ্রাসার সুপারের (ভারপ্রাপ্ত) তথ্য সরবরাহ না করার বিষয়টি অনুসন্ধান করে ১০ কার্যদিবসের মধ্যে তথ্য কমিশনে প্রতিবেদন পাঠানোর জন্য তারাগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসারকে দায়িত্ব দেওয়া হয়।
অভিযোগ বিশ্লেষণে দেখা যায়, নমিরুল উলুম দাখিল মাদ্রাসার নৈশপ্রহরী নিয়োগ-এর বিজ্ঞপ্তিসহ নিয়োগ সংক্রান্ত রেজুলেশনের কপি, মাদ্রাসার নামে জমির পরিমাণ, জমি হতে আয়, কোন কোন খাতে তা ব্যয় করা হয় তার আয়-ব্যয় বিবরণী জানতে চেয়ে ঐ মাদ্রাসার সুপারের (ভারপ্রাপ্ত) কাছে আবেদন করেন একজন আবেদনকারী। তথ্য না পেয়ে আবেদনকারী তথ্য কমিশন বাংলাদেশ এ অভিযোগ দায়ের করেন।
এরআগে কমিশনে আসা আরেক অভিযোগে (১৭৪/২০২৩ নম্বর) ২০২৩ সালের ৮ নভেম্বর শুনানীতে ইচ্ছাকৃতভাবে তথ্য সরবরাহ না করে তথ্য প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় সুপারকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। একইসাথে তথ্যের মূল্য পরিশোধ সাপেক্ষে ১০ কার্যদিবসের মধ্যে অভিযোগকারীকে তার চাওয়া তথ্য সরবরাহের জন্য নির্দেশ দেয়া হয়। 
তবে, তথ্য প্রদানকারী কর্মকর্তা অফিসে কোন তথ্য নেই জানিয়ে তথ্য সরবরাহ করেননি। তথ্য না পাওয়ায় অভিযোগকারী পুনরায় তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। ফলে, কমিশনে আজকের শুনানীতে এই আদেশ দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়