বাসস
  ০৪ জুলাই ২০২৪, ২০:৫২

মতিউর ও তার পরিবারের সম্পত্তি ক্রোকের আদেশ

ঢাকা, ৪ জুলাই, ২০২৪ (বাসস) : ছাগলকান্ডে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের সম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন আদালত।
বৃহস্পতিবার দুদকের আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ জগলুল হোসেন এ আদেশ দেন।
সম্পতিগুলোর মধ্যে মতিউরের বরিশালে মুলাদী উপজেলায় ১১৪ শতাংশ জমি, লায়লা কাণিজের নরসিংদীর জেলার রায়পুরা উপজেলার মারজাল ইউনিয়নের ৫২২ দশমিক ৫২ শতাংশ জমি ও বসুন্ধরায় ২ হাজার ৪৪৫ স্কায়ার ফিট ফ্ল্যাট, নরসিংদিতে আহম্মেদ তৌফিকুর রহমান অর্ণবের ২৭৫ দশমিক ৮৫ শতাংশ জমি, নরসিংদীতে ফারজানা রহমান ইন্সিতার ১০৬ দশমিক ৫৬ শতাংশ জমি ও ঢাকার বসুন্ধরায় ৫ কাঠা জমির উপর বহুতল ভবন, ধানমন্ডিতে শাম্মী আখতার শিভলীর একটি ফ্ল্যাট ও বসুন্ধরায় ৫ কাঠা জমি রয়েছে।
আবেদনে উল্লেখ করা হয়, দুদকের উপ-পরিচালক (টিম লিডার) আনোয়ার হোসেন, সহকারী পরিচালক (সদস্য) মাহমুদুল হাসান, ও উপ-সহকারী পরিচালক (সদস্য) সাবিকুন নাহারের সমন্বয়ে ৩ (তিন) সদস্য বিশিষ্ট অনুসন্ধান টীম গঠন করা হয়েছে।
নথি পর্যালোচনায় দেখা যায় যে, অভিযোগ সংশি¬ষ্ট ব্যাক্তি জাতীয় রাজস্ব বোর্ডের (শুল্ক ও আবগারী) সদস্য মো. মতিউর রহমান দুর্নীতির মাধ্যমে দেশে ও বিদেশে অবৈধ সম্পদ অর্জনসহ হন্ডি ও আন্ডারইনভয়েসিং/ওভারইনভয়েসিং এর মাধ্যমে অর্থ পাচার করে শত শত কোটি টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন।
গত ২৪ জুন দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন মতিউর রহমান, তার স্ত্রী লায়লা কানিজ ও তাদের পুত্র আহম্মেদ তৌফিকুর রহমান অর্ণবকে (ইফাত) বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেন।
এরপর ৩০ জুন এ বিদেশযাত্রা প্রত্যাহার চেয়ে আদালতে আবেদন করেন লায়লা কানিজ। আগামী ২৮ জুলাই এ বিষয়ে আদালতে শুনানি হওয়ার জন্য দিন ধার্য রয়েছে।
ছাগলকান্ডে আলোচিত ইফাতের কথিত বাবা জাতীয় রাজস্ব রোর্ডের সাবেক সদস্য মো. মতিউর রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে চারবার অনুসন্ধান করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়