বাসস
  ০৫ জুলাই ২০২৪, ২০:২৩

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ৮ দিনব্যাপী রথযাত্রা উদযাপিত হবে

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ৫ জুলাই ২০২৪ (বাসস): জেলার কোটালীপাড়ায় আগামী রোববার (৭ জুলাই) থেকে ৮ দিনব্যাপী শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হবে। 
রথযাত্রা থেকে উল্টো রথযাত্রা পর্যন্ত ৮ দিনব্যাপী বর্নাঢ্য ধর্মীয় অনুষ্ঠান মালার মধ্য দিয়ে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপিত হবে ।
কোটালীপাড়া উপজেলা সদরের ঘাঘর বাজার শ্রীশ্রী রাধা-মদনগোপাল নামহট্ট মন্দিরের পক্ষ থেকে এ উপলক্ষে শ্রীমদ্ভগবত গীতা পাঠ,শ্রীমদ্ভগবত পাঠ, শ্রীশ্রী জগন্নাথ দেবের লীলামৃত পাঠ, ভজন কীর্ত্তণ, হরিনাম সংকীর্ত্তণ, কীর্ত্তণ মেলা, লীলা কীর্ত্তণ, বৈদিক নৃত্য, বৈদিক নাটক সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 
মন্দিরের অধ্যক্ষ শ্রী চক্রপাণী কেশব দাস আজ শুক্রবার এসব তথ্য জানিয়েছেন।
অধ্যক্ষ শ্রী চক্রপাণী কেশব দাস জানান, আগামী রোবাবার ৭ জুলাই শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হবে। এ দিন দুপুরে রথযাত্রা র‌্যালীর উদ্বোধন করবেন কোটালীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস। এদিন ঘাঘর বাজার থেকে পারকোনা পর্যন্ত এ র‌্যালী অনুষ্ঠিত হবে। এছাড়া পূজা, অর্চনা, শাস্ত্রপাঠ, প্রসাদ বিতরণ সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
দ্বিতীয় দিন সোমবার ভজন কীর্ত্তণ, শ্রীশ্রী জগন্নাথ দেবের লীলামৃত পাঠ,  কীর্ত্তণ, কীর্ত্তণ মেলা, সন্ধ্যা আরতি, ছোটদের আসর ও মহাপ্রসাদ বিতরণ করা হবে।
তৃতীয় দিন মঙ্গলবার শ্রীমদ্ভগবত গীতা পাঠ,শ্রীমদ্ভগবত পাঠ, সন্ধ্যা আরতি কীর্ত্তণ ও প্রসাদ বিতরণের আয়োজন করা হয়েছে। ৪র্থ দিন বুধবার শাস্ত্রপাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণ সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন রয়েছে।
৫ম দিন বৃহস্পতিবার লীলা কীর্ত্তণ, শাস্ত্র পাঠ, ধর্মীয় আলোচনাসভার আযোজন করা হয়েছে। ৬ষ্ঠ দিন শুক্রবার শাস্ত্রপাঠ, শ্রীশ্রী জগন্নাথ দেবের লীলাকথা পরিবেশন করা হবে। ৭ম দিন শনিবার বৈদিক নৃত্য সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান এবং প্রসাদ বিতরণ করা হবে।
তিনি জানান, পরদিন রোববার সমাপনী দিনে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে। এদিন সকাল থেকে রাত পর্যন্ত চলবে পূজা। এছাড়া মন্দিরে বৈদিক নাটক, সন্ধ্যা আরতি কীর্ত্তণ সহ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
মন্দিরের অধ্যক্ষ শ্রী চক্রপাণী কেশব দাস বলেন, এ ব্যাপারে সমস্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবার সহযোগিতায় ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে উৎসবটি উদযাপিত হবে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়