বাসস
  ০৬ জুলাই ২০২৪, ২২:৩১

গুজব ও অপতথ্য রোধে গণমাধ্যমের নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে : অর্থ প্রতিমন্ত্রী

ঢাকা, ৬ জুলাই ২০২৪ (বাসস): অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, যেকোন তথ্য বা সংবাদ প্রচারের আগে যাচাই করা প্রয়োজন। বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে যে কোন অপতথ্য বা গুজব দ্রুত ছড়ায়। এতে সমাজে ভুল বোঝাবুঝি সৃষ্টি হয় ও দেশের ক্ষতি হয়। গণমাধ্যমের নেতৃবৃন্দ এবং সকলের মিলিত প্রয়াসে অপতথ্য প্রচার রোধ করতে হবে। 
শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন আয়োজিত বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদান চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, সাংবাদিকরা সর্বজনীন পেনশনের প্রগতি স্কিমে যোগ দিতে পারে। তিনি সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি তুলে ধরে আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপান্তরকারী নেতৃত্বে গত ১৫ বছরে পদ্মাসেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু টানেল এসব মেগাপ্রকল্প বাস্তবায়নের পাশাপাশি খাদ্য নিরাপত্তা, ঘরে ঘরে বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্যসেবার উন্নয়ন এবং মাথাপিছু আয় বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুস্থ ও অসচ্ছল সাংবাদিকদের সহায়তার জন্য ২০১৪ সালে প্রাথমিকভাবে পাঁচ কোটি টাকা দিয়ে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা করেন। এই ট্রাস্ট থেকে এ পর্যন্ত ১৩ হাজার ৫১০ সাংবাদিক ও তাদের পরিবারের মধ্যে প্রায় ৪৫ কোটি ২৩ লাগ টাকা বিতরণ করা হয়েছে। একই ব্যক্তি যেন ট্রাস্ট থেকে বার বার সহায়তা না পায়, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। সবাইকে আর্থিক সহায়তা পাওয়ার সুযোগ দিতে হবে। 
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবতীর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি সুভাষ চন্দ্র বাদল, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেস ক্লাবের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
এসময় অনুদানপ্রাপ্ত সাংবাদিকবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যমে কর্মরত চট্টগ্রামের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান আজ বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে প্রাপ্ত ১৯ জন সাংবাদিকের মধ্যে ১১ লাগ ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ বিতরণ করেন।