বাসস
  ০৮ জুলাই ২০২৪, ১৯:২৪

তরুণদের সৎ সাহস রাখতে হবে : ড. আতিউর রহমান

ঢাকা, ৮ জুলাই, ২০২৪ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, তরুণদের সৎ সাহস রাখতে হবে। কোন অবস্থাতেই হতাশ হওয়া যাবে না। পজিটিভ থিংকিং থাকতে হবে। আর জীবনে চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগুতে হবে।
ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়া ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌথ উদ্যোগে বিশ্বসাহিত্যকেন্দ্রে আজ সোমবার অনুষ্ঠিত তরুণদের অংশগ্রহণে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 
ড. আতিউর রহমান তরুণদের উদ্দেশ্যে বলেন, স্বপ্ন দেখানোটাও নেতৃত্বের কাজ। যে স্বপ্ন দেখাতে পারেন, সবাইকে নিয়ে চলতে পারেন তারাই নতুন কিছু উদ্ভাবন করতে পারেন। তিনি বলেন, সিংহ বনের রাজা হয়েছে তার পজিটিভ অ্যাটিচিউডের কারণে। জাতির পিতা বঙ্গবন্ধু নেতা হিসেবে বের হয়ে আসতে পেরেছেন তাঁর এই সাহস ও পজিটিভ থিংকিংয়ের কারণে। তাঁকে শুধু দলের লোকজনই পছন্দ করতেন না। বিরোধী দলের লোকজনও তাঁকে পছন্দ করতেন, সম্মান করতেন।
তিনি আরও বলেন, জ্ঞান শুধু অর্জন করলেই যথেষ্ট নয়, এটাকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, “রবীন্দ্রনাথ বলেছেন, ‘জীবন আর শিক্ষা আলাদা কিছু নয়। যেমন জীবন চাও, তেমন শিক্ষা নাও।’” 
অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আর্টিকেল নাইনটিনের সিনিয়ন প্রোগ্রাম অফিসার মরিয়ম শেলী। প্রকল্প বিষয়ে বিস্তারিত তুলে ধরেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ওভোক প্রকল্প ম্যানেজার শবনম খানম। অনুষ্ঠানের উদ্দেশ্য তুলে ধরেন আর্টিকেল নাইনটিনের কমিউনিকেশন অফিসার শিপ্রা দেবনাথ, প্রোগ্রাম অফিসার সালমা পারভিন।