বাসস
  ০৮ জুলাই ২০২৪, ২০:১৭
আপডেট  : ০৮ জুলাই ২০২৪, ২০:২১

ধান গবেষণা ইনষ্টিটিউটে দু’টি কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ৮ জুলাই, ২০২৪ (বাসস): বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) ‘সরিষা-বোরো-আমন শস্য বিন্যাস উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধিকরণ’ এবং ‘ধানের যান্ত্রিক মুড়ি ফসল পদ্ধতি গ্রহণ এবং উন্নতিকরণ’ বিষয়ে দু’টি প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে আজ সোমবার অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। 
ব্রি’র পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষিসংস্থা’র (এফএও) বাংলাদেশ প্রতিনিধি জিয়াও কুনশি। স্বাগত বক্তব্য রাখেন ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ। খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর অর্থায়নে পরিচালিত প্রকল্প সম্পর্কিত তথ্যাদি তুলে ধরেন এফএও বাংলাদেশের ন্যাশনাল সিনিয়র লিড এগ্রোনোমিস্ট ড. মো. আব্দুল কাদের। 
‘সরিষা-বোরো-আমন শস্য বিন্যাস উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের সূচনা কর্মশালায় ব্রি’র কর্মপরিকল্পনা তুলে ধরেন প্রকল্পটির ন্যাশনাল ফোকাল পয়েন্ট এবং ব্রি’র আরএফএস বিভাগের সিএসও এবং ড. মো. ইব্রাহিম। ‘ধানের যান্ত্রিক মুড়ি ফসল পদ্ধতি গ্রহণ এবং উন্নতিকরণ’ প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা তুলে ধরেন ব্রি’র কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. শহিদুল ইসলাম। এর আগে এফএও’র বাংলাদেশ প্রতিনিধি জিয়াও কুনশি ব্রি’র মহাপরিচালক ড.মো.শাহজাহান কবীরের কাছে একটি কমবাইন্ড হারভেস্টার হস্তান্তর করেন।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক (শস্য) ড. মো. আবদুছ ছালাম ও  এফএও বাংলাদেশ এর সহকারী প্রতিনিধি (প্রোগ্রাম) নূর আহমেদ খন্দকার।
কর্মশালায় ব্রি’র বিভাগীয় প্রধানগণ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিভিন কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কৃষক প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।