বাসস
  ১১ জুলাই ২০২৪, ১২:২৪

নাটোরে সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রম নিয়ে সেমিনার

নাটোর, ১১ জুলাই, ২০২৪ (বাসস): বিনামূল্যে সরকারের আইনগত সহায়তা প্রদানের কার্যক্রম জোরদার লক্ষ্যে জেলায় বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাম্পাসে শিক্ষামূলক সেশন ও সেমিনার অনুষ্ঠিত  হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের স্কাইলাইট হলে বুধবার বিকেলে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন- সিনিয়র জেলা ও দায়রা জজ অম্লান কুসুম জিষ্ণু। সভাপতিত্ব করেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মো. মিজানুজ্জামান।  
সেমিনারে সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার ইসমত আরা তুশি বলেন, সার্বক্ষণিক একজন লিগ্যাল এইড অফিসারের নেতৃত্বে জেলায় একটি পূর্ণাঙ্গ অফিস কাজ করছে। জেলায় নিয়োগপ্রাপ্ত আইনজীবীগণ সংস্থার মামলাগুলো বিনামূল্যে যথাযথভাবে পরিচালনা করছেন। মাসিক সভাগুলোতে মামলার অগ্রগতি পর্যালোচনা করে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হচ্ছে।
তিনি বলেন- শুধু আর্থিক অস্বচ্ছল ব্যক্তিই নয় বরং স্বচ্ছল ব্যক্তিরাও এই অফিসের মাধ্যমে তাদের দেওয়ানী ও ফৌজদারি সংক্রান্ত যে কোন বিরোধের নিষ্পত্তি করতে পারেন। আইনী সহায়তা গ্রহণের সক্ষমতা নেই বা সহযোগিতার মানুষ নেই-এমন বন্দী কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে কিংবা নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে ভর্তি কোন নারী বা শিশু ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের মাধ্যমে এই সংস্থা থেকে নিয়মিত আইনি সেবা পেয়ে যাচ্ছেন। নিয়মিত মামলার পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে অসহায় মানুষের সেবা প্রদান করা হচ্ছে।
পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আইন বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মর্ধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।