বাসস
  ১৩ জুলাই ২০২৪, ১১:০২

গোপালগঞ্জে ৫ বছরে জটিল রোগে আক্রান্তরা পেয়েছে ১১ কোটি সাড়ে ৭৪ লাখ টাকার সহায়তা

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ১৩ জুলাই, ২০২৪ (বাসস): ৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানের ১১ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা পেয়েছেন গোপালগঞ্জ জেলার ৫ উপজেলায় ক্যান্সারসহ ৬টি জটিল রোগে আক্রান্ত ২ হাজার ৩৪৯ জন।
সমাজসেবা অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. হারুন অর রশীদ এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, ২০১৯-২০২০ অর্থ বছর থেকে জেলা প্রশাসনের সহযোগিতায় ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে ৫০ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদানের চিকিৎসা সহায়তার টাকা বিতরণ শুরু করে জেলা সমাজসেবা কার্যালয়।
এরআগে ২০১৩-২০১৪ অর্থ বছর থেকে ২০১৮-২০১৯ অর্থ বছর পর্যন্ত ক্যান্সারসহ ৬টি জটিল রোগে আক্রান্ত রোগীদের টাকা সমাজসেবা অধিদপ্তর থেকে সরাসরি বিতরণ করা হতো। ২০১৯-২০২০  অর্থ বছওে প্রথম জেলা প্রশাসন ও সমাজসেবা অফিস গোপালগঞ্জ জেলায় ১৯৭ জনকে ৯৮ লাখ ৫০ হাজার টাকার অনুদান প্রদান করে। ২০২০-২০২১ অর্থ বছরে ১৮৪ জনকে ৯২ লাখ টাকার অনুদান দেওয়া হয়। ২০২১-২০২২ অর্থবছরে ২ কোটি ২৮ লাখ টাকার অনুদান পান  ৪৫৬ জন রোগী। ২০২২-২০২৩ অর্থ বছরে ৮৫৬ জন পান ৪ লাখ ২৮ হাজার টাকার অনুদান। ২০২৩-২০২৪ অর্থ বছরে ৩ কোটি ২৮ লাখ টাকার অনুদান পেয়েছেন ৬৫৬ জন রোগী।
ওই কর্মকর্তা আরো বলেন, আমরা অনুদানের টাকা বরাদ্দ পাওয়ার পর সরকারি বিধি অনুযায়ী আবেদন আহবান করি। আবেদন পাওয়ার পর রোগীদের সিভিল সার্জন অফিসের সহযোগিতায় সরকারের বেঁধে দেওয়া প্রক্রিয়ায় বাছাই করা করা হয়। তারপর নির্বাচিত রোগীর প্রত্যেককে ৫০ হাজার টাকা করে এককালীন অর্থিক অনুদানের টাকা প্রদান করা হয়।