বাসস
  ১৩ জুলাই ২০২৪, ১৩:১১

যশোরে বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ১৫ হাজার ৭০২ মেট্রিক টন

যশোর, ১৩ জুলাই , ২০২৪ (বাসস): চলতি বোরো মওসুমে জেলার ৮ উপজেলায় সরকারিভাবে ১৫ হাজার ৭০২ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্য বিভাগ। কৃষকদের কাছ থেকে সরাসরি সরকার নির্ধারিত মূল্যে বোরো ধান কেনা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা ।
জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, যশোর সদর উপজেলায় ২ হাজার ৫শ’৬৩ মেট্রিক টন বোরো ধান, মণিরামপুর উপজেলায় ২ হাজার ৮শ’ ২৩ টন, কেশবপুর উপজেলায় ১হাজার ২শ’৭৭ টন, অভয়নগর উপজেলায় ১হাজার ৩শ’ ৯১ টন, ঝিকরগাছা উপজেলায় ১হাজার ৯শ’ ১১ টন, শার্শা উপজেলায় ২ হাজার ৩শ’ ২৮ টন, বাঘারপাড়া উপজেলায় ১ হাজার ৬শ’ ১৭ টন এবং চৌগাছা উপজেলায় ১ হাজার ৭শ’ ৯২ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
প্রতিকেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২টাকা।  গত মে মাসের ৭ তারিখ থেকে শুরু হওয়া সংগ্রহ অভিযান আগামি ৩১ আগষ্ট পর্যন্ত চলবে। লক্ষ্যমাত্রার বিপরীতে এ পর্যন্ত মোট সাড়ে ৫হাজার মেট্রিক টন ধান সংগৃহীত হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এ বছর জেলায় বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৬০ হাজার হেক্টর ৫শ’ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ধানের আবাদ হয়েছে ১ লাখ ৬০ হাজার ৬৭৫ হেক্টর জমিতে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. সেফাউর রহমান জানান, কৃষকরা যাতে সরাসরি সরকারি খাদ্য গুদামে সরকার নির্ধারিত মূল্যে ধান বিক্রি করতে পারেন সেজন্য ব্যাপক প্রচার প্রচারণা চলানো হচ্ছে। কৃষক অ্যাপস এর মাধ্যমে কৃষকদের বোরো ধান বিক্রির নিবন্ধন করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।