বাসস
  ১৩ জুলাই ২০২৪, ২০:১৮

শিবচরে কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন করলেন গণপূর্তমন্ত্রী

মাদারীপুর, ১৩ জুলাই, ২০২৪ (বাসস) : শিবচর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজনে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা-২০২৪ উদ্বোধন করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।
শনিবার উপজেলা পরিষদ চত্বরে  তিনি এ কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করেন।
বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর জেলার কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় বিভিন্ন স্থান থেকে আগত ৩৩টি স্টল অংশগ্রহণ করেছে। আগামী ১৫ জুলাই পর্যন্ত এ মেলা চলবে। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত দশটা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
এর আগে মন্ত্রী পদ্মা সেতু সংলগ্ন প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন। স্থাপত্য অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রণীত নকশা অনুযায়ী এ কনভেনশন সেন্টারের নির্মাণ কাজ বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদপ্তর। পরে তিনি জাতীয় গৃহায়ন  কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন দাদাভাই উপশহরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন।
উল্লেখ্য, যে বৃক্ষ দিয়ে সাজাই দেশ সমৃদ্ধ করি বাংলাদেশ স্লোগানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে ৫ লক্ষ বৃক্ষ রোপণের লক্ষ্য নিয়ে বৃক্ষরোপণ সপ্তাহ (৮ থেকে ১৪ জুলাই) উদযাপন করা হচ্ছে।  এ কর্মসূচির আওতায় মাদারীপুরের শিবচর উপজেলায় দাদাভাই উপশহরে এ বৃক্ষ রোপণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।
এ সময় অনুষ্ঠানে উপস্থিত সকলে একটি করে ছাতিম গাছের চারা রোপণ করেন। বৃক্ষরোপণ শেষে মন্ত্রী প্রকল্প এলাকায় আয়োজিত আলোচনা সভায় অংশ নেন। বৈশ্বিক উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তন, প্রকৃতির সুরক্ষা এবং সমসাময়িক প্রেক্ষাপটে বৃক্ষ রোপণের গুরুত্বারোপ করে তিনি বক্তব্য রাখেন।
এছাড়া, তিনি স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মরহুম ইলিয়াস আহমদ চৌধুরীর স্মৃতিচারণ করেন এবং দেশের স্বাধীনতা ও  গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রতিষ্ঠায় তার বলিষ্ঠ ভূমিকা বর্ণনা করেন।
অনুষ্ঠানস্থলে যাওয়ার পথে তিনি মরহুম ইলিয়াস আহমদ চৌধুরীর কবরে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তিনি ফাতেহা পাঠ ও মরহুমের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতের অংশ নেন।
এতে মাদারীপুর-১  আসনের মাননীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের চিফ হুইপ জনাব নূর-ই- আলম চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মেজর জেনারেল (অব) সিদ্দিকুর রহমান সরকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. শামীম আখতার, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি মীর মঞ্জুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।