বাসস
  ১৫ জুলাই ২০২৪, ১৩:৩১

নাটোরে এলজিইডি’র ই-টেন্ডার কার্যক্রমকে গতিশীল করতে কর্মশালা

নাটোর, ১৫ জুলাই, ২০২৪ (বাসস) : স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের ই-টেন্ডার কার্যক্রমের ন্যাশনাল টেন্ডারার্স ডেটাবেসকে সম্পূর্ণ কার্যকর করার লক্ষ্যে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট বিষয়ক কর্মশালা আজ নাটোরে অনুষ্ঠিত হয়েছে।
সকাল সাড়ে দশটায় অনিমা চৌধুরী অডিটোরিয়ামে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি’র রাজশাহী বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী  মোহাম্মদ শাহাদৎ হোসেন।
এলজিইডি নাটোর জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রেজাউর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি’র সদর দপ্তরের নির্বাহী প্রকৌশলী সোনিয়া নওরিন।  প্রায় তিনশ’ ঠিকাদার কর্মশালায় অংশগ্রহণ করেন।
কর্মশালার উদ্বোধনী সেশনে প্রধান অতিথি বলেন, সরকারি ক্রয় ব্যবস্থাপনাকে শক্তিশালী করার অংশ হিসেবে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি ই-জিপি সিস্টেমে ন্যাশনাল টেন্ডারার্স ডেটাবেস মডিউল অন্তর্ভূক্ত করা হয়েছে। এর মাধ্যমে দরপত্রে অংশগ্রহনকারী ঠিকাদারবৃন্দের পূর্ববর্ত্তী অভিজ্ঞতা এবং চুক্তি বাস্তবায়নের সাথে সম্পর্কিত সনদপত্রের পুনরাবৃত্তিমূলক যাচাই এড়ানোসহ বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা সম্ভব হবে। ফলে দ্রুততম সময়ে দরপত্র প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হবে।
কর্মশালায় বক্তারা আরো বলেন, ঠিকাদারগণের পূর্ববর্তী অভিজ্ঞতার সনদসমূহ ইস্যুকারী কর্তৃপক্ষ কর্তৃক পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা এবং যাচাই করা হলে, সেগুলি ই-জিপি সিস্টেমের অনলাইনে অন্তর্ভূক্ত করা হবে। এরফলে ঠিকাদারবৃন্দকে সারাদেশে বিভিন্ন সংস্থার কাছে বারবার অভিজ্ঞতার রেকর্ড জমা দিতে হবে না। ন্যাশনাল টেন্ডারার্স ডাটাবেস (এনটিডিবি) হবে একজন দরপত্রদাতার কাজের অভিজ্ঞতা, বর্তমান প্রতিশ্রুতি, টার্ণওভার, জনশক্তি, সরঞ্জাম, প্রশংসাপত্র, মামলার ইতিহাস ইত্যাদি তথ্যের একটি নির্ভরযোগ্য উৎসে পরিণত হবে। এরফলে দরপত্র মূল্যায়ন তথা দরপত্র প্রক্রিয়াকরণকে আরো গতিশীল এবং সময়বান্ধব করবে।