বাসস
  ২৬ জুলাই ২০২৪, ১৪:০৮

বোরো মৌসুমে গোপালগঞ্জ জেলায় লক্ষ্যের ৩৫ শতাংশ ধান সংগৃহীত

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২৬ জুলাই, ২০২৪ (বাসস) : গোপালগঞ্জ জেলায় বোরো মৌসুমে আভ্যন্তরীণ ভাবে ৩৫ শতাংশ ধান সংগৃহীত হয়েছে। ৩২ টাকা কেজি দরে জেলার ৫ উপজেলায় বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮ হাজার ৭৮৯ মেট্রিক টন। এরমধ্যে এ পর্যন্ত ৩ হাজার ৭৭ টন ও ১২০ কেজি বোরো ধান সংগৃহীত হয়েছে। এখনো ৫ হাজার ৭১১ মেট্রিক টন ৮৮০ কেজি বোরো ধান সংগ্রহ বাকী রয়েছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মোশাররফ হোসেন বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) এসব তথ্য দিয়েছেন। তিনি বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ২ হাজার ২৫৬ মেট্রিক টন, মুকসুদপুরে ১ হাজার ৪৬৬ মেট্রিক টন, টুঙ্গিপাড়ায় ৯২৩ মেট্রিক টন, কোটালীপাড়ায় ২ হাজার ৮৬৫ মেট্রিক টন ও কাশিয়ানীতে ১ হাজার ২৭৯ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।
এরমধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ৬৫১ মেট্রিক টন, মুকসুদপুরে ৯০৭ মেট্রিক টন, টুঙ্গিপাড়ায় ২৩৯ মেট্রিক টন, কোটালীপাড়ায় ৭২৬ মেট্রিক টন ও কাশিয়ানীতে ৫৫৪ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে। শতাংশের হিসেবে গোপালগঞ্জে ২৯% মুকসুদপুরে ৬২%, টুঙ্গিপাড়ায় ২৬%, কোটালীপাড়ায় ২৫% ও কাশিয়ানীতে ৪৩% ধান সংগ্রহ করা হয়েছে।  
জেলা খাদ্য নিয়ন্ত্রক আরো বলেন, কৃষি কার্ডের মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত ৩২ টাকা কেজি দরে এসব ধান সংগ্রহ করা হয়েছে। ৩১ আগস্টের মধ্যে আরো ধান সংগৃহীত হবে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।
উল্লেখ্য সরকার ধনের ন্যয্য মূল্য নিশ্চিত করতে ধান কাটা শুরু হওয়ার পর ধানের মূল্য নির্ধারণ করে দেয়। এ কারণে গত ১৬ বছর ধরে কৃষক ধানের ন্যয্য মূল্য পেয়ে আসছেন। এতে জেলার কৃষকরা উপকৃত হচ্ছেন।