বাসস
  ২৬ জুলাই ২০২৪, ১৯:১১

সহিংসতায় হতাহতদের স্মরণে রাজধানীসহ সারাদেশে বিশেষ দোয়া অনুষ্ঠিত

ঢাকা, ২৬ জুলাই, ২০২৪ (বাসস) : কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে ‘বিএনপি-জামায়াতের সহিংসতায়’ নিহত শিক্ষার্থীসহ প্রাণ হারানো সাধারণ মানুষদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে সারা দেশে বিশেষ প্রার্থনা এবং প্রধানমন্ত্রীর নির্দেশে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করেছে আওয়ামী লীগ। 
আজ শুক্রবার রাজধানীর মসজিদগুলোতে জুমার নামাজ শেষে মোনাজাতে সাম্প্রতিক সময়ে সহিংসতায় নিহতদের স্মরণ ও আহতদের সুস্থতা কামনা করা হয়। 
আজ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সম্প্রতি ঢাকাসহ সারাদেশে ‘বিএনপি-জামায়াতের সহিংসতায়’ নিহত শিক্ষার্থীসহ প্রাণ হারানো সাধারণ মানুষের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। 
এছাড়াও রাজধানীর ওয়ারী থানাধীন সকল মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়েছে। ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু এবং সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন থানা-ওয়ার্ডের মসজিদে আলাদাভাবে উপস্থিত হয়ে নামাজ আদায় ও দোয়ায় অংশ নেন।  
ঢাকা-৫ আসনের সংসদ সদস্য আলহাজ¦ মশিউর রহমান মোল্লা সজল প্রধানমন্ত্রীর নির্দেশনায় ডেমরা-যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী থানাধীন ১৪টি ওয়ার্ডের সবক’টি মসজিদে ‘বিএনপি-জামায়াতের সহিংসতায়’ নিহত শিক্ষার্থীসহ প্রাণ হারানো সাধারণ মানুষদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে। এসব মসজিদগুলোর মধ্যে রয়েছে-যাত্রাবাড়ীর আর্দশবাগের বায়তুস ছালাম, বায়তুল হোসেন, আহাম্মদ শাহী, বায়তুল হাসানসহ ২২টি। ৪৯ নং ওয়ার্ডে গাউসুল আজম জামে মসজিদ, নারিকেল বাগান জামে মসজিদ, গোলাপবাগ বিশ্বরোড জামে মসজিদ, সায়েদাবাদ দরবার শরিফ জামে মসজিদ, কাজীরদরগা জামে মসজিদসহ ১২টি মসজিদ। ৪৮নং ওয়ার্ডে মক্কী মসজিদ বিবির বাগিচা  ৪ নং গেট, বাগে জান্নাত জামে মসজিদ বিবির বাগিচা, মাদ্রাসা মসজিদ নতুন  পাড়া, মদিনা জামে মসজিদ কলার আড়ত রোড, বাগবাড়ী বাইতুর রহমান জামে মসজিদ কবরস্থান রোড, কুয়েতি মসজিদ সায়দাবাদসহ ১১টি মসজিদ। ৬৬ নং ওয়ার্ডে আয়েশা জামে মসজিদ-ডগাইরবাজার কবরস্থান কেন্দ্রীয় মসজিদসহ ২৮টি মসজিদ। ৬৫ নং ওয়ার্ডে মাতুয়াইল কবরস্থান কেন্দ্রীয় জামে মসজিদসহ ১৮টি মসজিদ। ৬৪নং ওয়ার্ডে সিরাজউদ্দিন রোড নূর মসজিদ-কাঠেরপুল জামে মসজিদসহ ১২টি মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও প্রতিটি ওয়ার্ডে আওয়ামী লীগ-যুবলীগের নেতাকর্মী ও সাধারণ মুসল্লীরা দোয়া মাহফিলে অংশ নেন। 
ঢাকা-৪ আসনের সংসদ সদস্য ড. আওলাদ হোসেন শুক্রবার নিজ নির্বাচনী এলাকার প্রতিটি মসজিদে কোটা আন্দোলনকে কেন্দ্র করে নিহত-আহত সকলের জন্য বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করেন। একইভাবে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের প্রতিটি মসজিদে দলের নির্দেশনা মেনে মসজিদে মসজিদে নামাজ আদায় করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।
এদিকে টোটাল শাটডাউন আন্দোলন চলাকালীন ব্যাপক অগ্নিসন্ত্রাস, নাশকতার কারণে যারা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতি শোক জ্ঞাপন ও বিদেহী আত্মার মঙ্গল কামনা এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে আগামী রোববার দেশের সকল মন্দির, প্যাগোডা ও গির্জায় সুবিধামতো সময়ে প্রার্থনা অনুষ্ঠিত হবে।