বাসস
  ২১ আগস্ট ২০২৪, ২০:৫৬

পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে বিআরডিবি'র গবেষণা জোরদার করা হবে : হাসান আরিফ

ঢাকা, ২১ অগাস্ট, ২০২৪ (বাসস) : পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে বিআরডিবি'র গবেষণা ও উন্নয়ন কার্যক্রমকে জোরদার করার নির্দেশনা প্রদান করেছেন।
তিনি ভবিষ্যতে নতুন উদ্ভাবন কার্যক্রম গ্রহণ করার ও প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীকে বিআরডিবি'র সেবার আওতাভুক্ত করার নির্দেশনা প্রদান করেন ।
তিনি বলেন,“বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)’র মূল লক্ষ্য হলো দারিদ্র্য বিমোচন করা। দারিদ্র্য বিমোচনে এই প্রতিষ্ঠানে যা চর্চা হচ্ছে তা আরও ত্বরান্বিত করতে হবে। যেসব এনজিও বা অন্যান্য সংস্থা ক্ষুদ্র ঋণ প্রচেষ্টার সাথে জড়িত প্রয়োজনে তাদের সাথে সম্মিলিতভাবে কাজ করতে হবে।” 
পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ আজ সকালে কাওরান বাজারস্থ বিআরডিবি'র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিআরডিবি’র পরিচালনা পর্ষদের ৫৪তম সভায় সভাপতিত্বকালে এসব নির্দেশনা প্রদান করেন।
সভার শুরুতেই সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের আত্মার মাগফেরাত কামনাসহ এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়াও ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আহত সকলের দ্রুত সুস্থতা কামনা করা হয়।
সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা বিআরডিবি'র সার্বিক কার্যক্রমের প্রশংসা করেন।
তিনি জিডিপিতে বিআরডিবি’র অবদান ১ দশমিক ৯৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩-৫ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা এবং এ লক্ষ্যে জীবন-জীবিকা উন্নয়নে কার্যকর ও ফলাফল ভিত্তিক প্রকল্প গ্রহণ করার বিষয়ে গুরুত্বরোপ করেন।
তিনি আরও বলেন, বিআরডিবিকে বোর্ড থেকে অধিদপ্তরে পরিণত করার প্রস্তাবনা আছে। অধিদপ্তরে পরিণত হলে সুবিধা এবং অসুবিধা যাচাই বাছাই করতে হবে। বিআরডিবি’তে পেনশন প্রাপ্তিতে বিড়ম্বনাসহ যেসব সমস্যা বিদ্যমান আছে, তা দূর করার পথ খুঁজে বের করতে হবে। 
সভায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব শাহানারা খাতুন, বিআরডিবি’র মহাপরিচালক আ. গাফফার খানসহ প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।