বাসস
  ২৩ আগস্ট ২০২৪, ২০:৩৭

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল

ঢাকা, ২৩ আগস্ট, ২০২৪ (বাসস) : সাবেক নির্বাচন কমিশনার, বীর মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, কবি, আমলা, শিক্ষক এবং সাংবাদিক মাহবুব তালুকদারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল। 
এ উপলক্ষে নিউইয়র্কে তার ছোট মেয়ের বাসায় মিলাদ মাহফিল এবং ঢাকায় এতিমখানায় দোয়া ও মিলাদের আয়োজন করা হয়েছে। মাহবুব তালুকদারের জন্ম  ১৯৪১ সালের ১ জানুয়ারী। সৃজনশীল সাহিত্যিক মাহবুব তালুকদার দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত ছিলেন। ২০২২ সালের ২৪ আগষ্ট তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মারা যান। 
মাহবুব তালুকদার ঢাকার নবাবপুর হাইস্কুল, ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি বুয়েটের স্থাপত্য বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়েও তৎকালীন আওয়ামী লীগ সরকারের রক্তচক্ষুকে উপেক্ষা করে নির্বাচন কমিশনার থাকাকালিন পাঁচ বছর ধরে তিনি তার বই ‘নির্বাচননামা’ রচনা করেন। কিন্তু তিনি বইটির প্রকাশনা দেখে যেতে পারেননি।  
তিনি তার লেখায় আশা প্রকাশ করেছিলেন, ‘মৃত্যুর পরেও আমার দ’ুচোখ উন্মীলিত থাকবে দেশের জন্য, দেশের মানুষের জন্য। মানুষ নির্বাচনের সাঁকো বেয়ে গণতন্ত্রের আবাসভূমিতে যথাযথভাবে পৌঁছাতে পারছে কিনা, সেটা দেখার জন্য। কেউ তখন আমার চোখের পাতা বন্ধ করে দেবেন না, এই প্রত্যাশা পরিবার-পরিজনের কাছে।’ 
নির্বাচননামা ছাড়াও তার অন্যান্য পাঠক প্রিয় বইগুলির মধ্যে রয়েছে ‘বঙ্গভবনে পাঁচ বছর’, ‘আমলার আমলনামা’, ‘বধ্যভূমি’ ইত্যাদি।