বাসস
  ২৫ আগস্ট ২০২৪, ১১:০৫

দিনাজপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে ইউপি চেয়ারম্যানসহ শতাধিক মানুষের নামে মামলা

দিনাজপুর, ২৫ আগস্ট, ২০২৪ (বাসস): জেলার ঘোড়াঘাটে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলা কালে হত্যার উদ্দেশ্যে  অগ্নি সংযোগ ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দেয়ার অভিযোগে ঘোড়াঘাট উপজেলার সাবেক  ভাইস চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যানসহ অজ্ঞাতনামা  শতাধিক   মানুষের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
দিনাজপুর ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান আসাদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকাল শনিবার রাত সাড়ে ১১ টায় জেলার  ঘোড়াঘাট উপজেলার  পৌর ছাত্রদলের সদস্য সহিদ শেখ বাদী হয়ে এ মামলা দায়ের করেন।  মামলায় এজাহার নামীয় ৪০ জন আসামীসহ অজ্ঞাতনামা শতাধিক আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের  নেতাকর্মীকে আসামী করা হয়েছে।
পুলিশের সূত্রটি জানায়, মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন ঘোড়াঘাট পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিম আখতার, পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান শিমুল, উপজেলা শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, পৌরসভার ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর রাহাদ আহাম্মেদ, আওয়ামী লীগের কর্মী শফিউল আলম, পালশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সদস্য কবিরুল ইসলাম প্রধান, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রাকিবুল ইসলাম, উপজেলা যুবলীগের সদস্য ও সাবেক ভাইস চেয়ারম্যান ইফতেখার আহম্মেদ বাবু, সাবেক ভাইস চেয়ারম্যান নার্গিস আক্তার, দৈনিক আমার সংবাদ-এর ঘোড়াঘাট প্রতিনিধি নবিরুল ইসলাম ও দৈনিক যুগের আলোর ঘোড়াঘাট প্রতিনিধি কাজী নাছির।
মামলার এজাহারে অভিযোগ করা হয়েছে, গত ৪ আগস্ট বিকেল ৪ টায় ঘোড়াঘাট পৌর এলাকার  বাসস্ট্যান্ডে চারমাথা পাকা রাস্তায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলছিল। এ সময় আওয়ামী লীগ নেতা সেলিম আখতার, মুরাদ হোসেন, আসাদুজ্জামান শিমুল, শেখ বদিউজ্জামান, শফিউল ইসলাম, বেল্লাল হোসেনসহ কয়েকজনের নেতৃত্বে আওয়ামী লীগের নেতা-কর্মীরা লাঠি, রড, ধারালো অস্ত্র ও পেট্রল বোমা নিয়ে শিক্ষার্থীদের পথরোধ করেন। এ সময় আসামী আসাদুজ্জামান শিমুল তাঁর হাতে থাকা পেট্রোল বোমা শিক্ষার্থীদের ওপর নিক্ষেপ করেন। এতে কয়েকজন আহত হন।
এ সময় অপর আসামীরা লাঠি ও রড দিয়ে সাধারণ ছাত্র-জনতার ওপর হামলা চালিয়ে তাঁদের মারপিট করে। একপর্যায়ে আসামীরা বাদী সহিদ শেখ ও তাঁর সঙ্গে থাকা মো. রাফিকে এলোপাতাড়ি  মারপিট করে গুরুতর আহত করে। পরে আসামীরা ঘোড়াঘাট বাসস্ট্যান্ডে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে যানবাহন ভাঙচুর করে। এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়। এ ছাড়া আসামীরা সেখানে মাসুদ রানার মোটরসাইকেল গ্যারেজে আগুন ধরিয়ে দেয়। এতে ওই গ্যারেজে থাকা সাড়ে ৪ লাখ টাকা দামের দুটি মোটরসাইকেল পুড়ে যায়। এসব ঘটনার সাথে ঘোড়াঘাট উপজেলা আওয়ামী লীগ এবং পৌর আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশে যুবলীগ এবং ছাত্রলীগের কর্মীরা জড়িত হয়ে এ নাশকতার কাজ করেছে।
এ বিষয়ে ঘোড়াঘাট থানার ওসি আসাদুজ্জামান আসাদ বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শিক্ষার্থী ও স্থানীয় লোকজনকে মারপিট, অগ্নিসংযোগ, ভয়ভীতি ও হুমকি দেওয়ার অভিযোগে মামলা হয়েছে। একজন সন্দেহ জনক যুবককে গতকাল শনিবার মধ্য রাতে গ্রেফতার করা হয়েছে। তাকে আজ রোববার দুপুরে  দিনাজপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট  আদালতে সোপর্দ করে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ডের আবেদন করা হবে।
মামলার বিষয় তদন্ত করে আসামীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া ও গ্রেফতার অভিযান চলমান রয়েছে।