বাসস
  ২৫ আগস্ট ২০২৪, ২৩:৪৪

বাংলাদেশের কৃষিতে সহায়তা বাড়াবে যুক্তরাষ্ট্র : সালেহউদ্দিন আহমেদ

ঢাকা, ২৫ আগস্ট, ২০২৪ (বাসস) : অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ আজ বলেছেন, যুক্তরাষ্ট্র শিগগিরই বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে সহায়তা বাড়াবে। তিনি  বলেন, “যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কোনো ঋণ নেই। তারা আমাদের যে সহায়তা করেছে, সবই অনুদান। এজন্য আমি তাদের আরও সাহায্য করতে বলেছি। অচিরেই তারা কৃষি খাতে সহায়তা করবে। আর কোনো কোনো ক্ষেত্রে তারা উচ্চ পর্যায়ের দল পাঠাবে। দলগুলো আলোচনা করবে। কিন্তু কারা আসবেন, তা এখনই বলেননি তারা।” অর্থ মন্ত্রণালয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থ উপদেষ্টা এসব কথা বলেন।
বৈঠকে সালেহউদ্দিন বলেন, তিনি কৃষি, জ্বালানি ও জলবায়ুসহ দেশের বিভিন্ন খাতে আরও বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। অর্থ উপদেষ্টা বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অর্থনৈতিকভাবে তারা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বড় বিনিয়োগ রয়েছে। যুক্তরাষ্ট্র কৃষি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে আমাদের সহায়তা করছে। মূল বিষয় হলো- আমার সঙ্গে জ্বালানি, জলবায়ু এবং অন্যান্য খাতে আরও বিনিয়োগের বিষয়ে কথা বলেছেন।” তিনি বলেন, দেশের কারিগরি খাতের উন্নয়নে কী করা যেতে পারে, তা নিয়েও তারা আলোচনা করেছেন।
উপদেষ্টা আরো বলেন, “আমি বন্যার উপর বিশেষ দৃষ্টি দিয়েছি। আমরা বেসরকারি খাত, বিশেষ করে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি) নিয়েও আলোচনা করেছি।”