বাসস
  ২৬ আগস্ট ২০২৪, ১৮:৩৪

পাহাড়ীদের গুণগত শিক্ষা ও জীবনমান উন্নয়নে কাজ করবে অন্তর্বর্তী সরকার : সুপ্রদীপ চাকমা

বান্দরবান, ২৬ আগস্ট ২০২৪, (বাসস): পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা বলেছেন, পাহাড়ের জনগণের গুণগত শিক্ষা, জীবনমান উন্নয়ন এবং পরিবেশ সুরক্ষায় কাজ করবে অন্তর্বর্তী সরকার।
তিনি বলেন, চাঁদা পকেট থেকে যখন যায় তখন খুব কষ্ট হয়। নিজেরও কষ্ট হয়। এগুলো হওয়া ঠিক না। চাঁদাবাজি বন্ধ করতে হবে। মানুষের জীবনে শান্তি, শৃঙ্খলা ও সুখ ফিরে আসা দরকার।
আজ সোমবার দুপুরে বান্দরবান পার্বত্য জেলায় কর্মরত জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা শেষে তিনি একথা বলেন।
সভায় জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী র্কর্মকতা মো. মাসুম বিল¬াহসহ বিভিন্ন দফতরের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সুপ্রদীপ চাকমা বলেন, সমতলের শিক্ষার্থীরা যেভাবে শিক্ষা লাভ করছে, এখানে সেভাবে হচ্ছে না। আমাদের ছেলে-মেয়েরা কোথাও কোন প্রতিযোগিতায় টিকতে পারছে না। মানুষকে সকাল বিকেল খেয়ে বেঁচে থাকতে হবে। জীবনমান ভালো হলে তাদের ছেলে মেয়েরা সুস্বাস্থ্যের অধিকারী হবে এবং শিশুরা ভালো স্কুল কলেজে যেতে পারবে। জীবনমান উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। 
পাহাড়ের পরিবেশ সম্পর্কে বলতে গিয়ে উপদেষ্টা বলেন, এ এলাকায় পুরো দেশের  শতকরা ৪৪ ভাগ অক্সিজেন তৈরি হয়। পাহাড়ের শিশু কিশোরদের গুণগত শিক্ষা, মানুষের  জীবনমান উন্নয়ন এবং পরিবেশ এ এলাকার জন্য খুবই জরুরি।
পাহাড়ে উন্নয়নের কথা বলতে গিয়ে তিনি বলেন, উন্নয়ন তো একদিনে হয় না। ভালো কিছু করতে হলে কিছু সময় লাগে। একটু অপেক্ষা করতে হবে। ১৫ বছরে যা হয়েছে তা ১৫ দিনে করার দাবি উঠেছে।
পাহাড়ের রাজবন্দীদের মুক্তির বিষয়ে তিনি বলেন, তাদের মুক্ত হওয়া দরকার । তবে এখানে কোন আইনগত জটিলতা আছে কিনা সেটা দেখা হবে।