বাসস
  ২৭ আগস্ট ২০২৪, ১৬:০৫

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৮তম মৃত্যুবার্ষিকী পালিত

কুমিল্লা, ২৭ আগস্ট, ২০২৪(বাসস): জেলা শহরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৮তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে সকালে জাতীয় কবির ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 
জাতীয় কবির ম্যুরালে শ্রদ্ধা জানান- জেলা শিল্পকলা একাডেমি, কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্র, নজরুল পরিষদ, নজরুল মেমোরিয়াল একাডেমি, নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, কুমিল্লা সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। 
অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আত্মার মাগফেরাত কামনা করে এবং চলমান ভয়াবহ বন্যায় হতাহতদের জন্য দোয়ার মাহফিল পরিচালনা করেন দারোগা বাড়ি মসজিদের খতিব ক্বারী মাওলানা মো. ইয়াসিন নূরী। 
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা কালচারাল অফিসার সৈয়দ মোহাম্মদ আয়াজ মাবুদ, কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আল আমিন, নজরুল পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক অশোক কুমার বড়ুয়া, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের সভাপতি অধ্যাপক নিখিল চন্দ্র রায়, অধ্যক্ষ মো. শফিকুর রহমান, মোহাম্মদ আবুল হাসানাত আজাদ, সাংবাদিক হুমায়ুন কবির রনি, সাংবাদিক বাহার রায়হান, সাংবাদিক ইমরুল হাসান, এস এ মামুন, মাহতাব সোহেল, নজরুল মেমোরিয়াল একাডেমি ও নবাব ফজুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। 
উল্লেখ্য, ১৯২১ সাল থেকে ১৯২৪ সাল পর্যন্ত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কুমিল্লায় পাঁচবার এসে ১১ মাস অবস্থান করেন। এ সময় কবি কুমিল্লা শহরে এবং মুরাদনগর উপজেলার দৌলতপুরে অবস্থানকালীন অসংখ্য কবিতা লিখেছেন।